Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৪ রমজান ১৪৪২

সবচেয়ে বেশি বিলিয়নিয়ারের বাস বেইজিংয়ে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০২, ৮ এপ্রিল ২০২১   আপডেট: ১৭:২৪, ৮ এপ্রিল ২০২১
সবচেয়ে বেশি বিলিয়নিয়ারের বাস বেইজিংয়ে

বিশ্বের যে কোনো শহরের চেয়ে এখন সবচেয়ে বেশি বিলিয়নিয়ারের বসবাস চীনের রাজধানী বেইজিংয়ে। ব্যবসা বিষয়ক মার্কিন সাময়িকী ফোর্বসের সর্বশেষ সংখ্যায় এ তথ্য জানানো হয়েছে।

গত বছর বেইজিংয়ে ৩৩ জন বিলিয়নিয়ার ছিলো। চলতি বছর সেই সংখ্যা ১০০ তে পৌঁছেছে। বিলিয়নিয়ারের এই সংখ্যা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের তুলনায় মাত্র এক বেশি। গত সাত বছর ধরে এই তালিকার শীর্ষে থাকা নিউ ইয়র্কে এখন ৯৯ জন বিলিয়নিয়ারের বসবাস।

ফোর্বস জানিয়েছে, কোভিড-১৯ মহামারি দ্রুত নিয়ন্ত্রণ, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর উত্থান এবং শেয়ার বাজারের ঊর্ধ্বমুখী প্রবণতার কারণে চীনে ধনীর সংখ্যা বেড়ে গেছে।

অবশ্য চীনে বিলিয়নিয়ারের সংখ্যা বাড়লেও এই ধনীদের মোট সম্পদ নিউ ইয়র্কের বিলিয়নিয়ারদের ছাড়িয়ে যেতে পারেনি। নিউ ইয়র্কের বিলিয়নিয়ারদের মোট সম্পত্তির পরিমাণ এখন আট হাজার কোটি ডলার। বেইজিংয়ের সবচেয়ে ধনী বাসিন্দা হচ্ছেন ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহি ঝাং ওয়াইমিং। তার সম্পদের পরিমাণ তিন হাজার ৫৬০ কোটি ডলার। বিপরীত দিক থেকে, নিউ ইয়র্কের সবচেয়ে ধনী বাসিন্দা হচ্ছেন সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ। তার মোট সম্পদের পরিমাণ পাঁচ হাজার ৯০০ কোটি ডলার।

ফোর্বসের তথ্য অনুযায়ী, গত বছরবিলিয়নিয়াদের তালিকায় নতুন করে ৪৯৩ জন যুক্ত হয়েছে। সময়ের গড় হিসেবে, প্রতি ১৭ ঘণ্টায় এক জন করে বিলিয়নিয়ার তালিকায় যুক্ত হয়েছেন।

বিলিয়নিয়ারদের তালিকায় তৃতীয় অবস্থানে আছে ভারত। এই দেশটিতে বিলিয়নিয়ারের সংখ্যা ১৪০ জন। 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়