Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||  বৈশাখ ২৩ ১৪২৮ ||  ২৩ রমজান ১৪৪২

পরমাণু সমঝোতা নিয়ে ফের ইরানের সঙ্গে আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৪, ১৫ এপ্রিল ২০২১  
পরমাণু সমঝোতা নিয়ে ফের ইরানের সঙ্গে আলোচনা

ইরানের পারমাণবিক কর্মসূচিতে লাগাম টানতে পুনরায় দেশটির সঙ্গে আলোচনা শুরু করেছে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলো। বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

এমন সময় এই আলোচনা শুরু হচ্ছে, যখন তেহরান তাদের পরমাণু স্থাপনাগুলোতে ৬০ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরুর ঘোষণা দিয়েছে। সমৃদ্ধকরণের মাত্রা আর মাত্র ৩০ শতাংশ বাড়ালেই তা অস্ত্র তৈরির সরঞ্জামে রূপ নেবে। 

অবশ্য ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি পরাশক্তিধর দেশগুলোকে আশ্বস্ত করে বলেছেন,‘আমরা চাইলে এর আগেও ৬০ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারতাম। এ বিষয়ে ইউরোপ-আমেরিকার উদ্বেগের কোনো কারণ নেই। এখনও পরমাণু সমঝোতায় যেসব দেশ রয়েছে তাদের সামনে একটা পথ বিদ্যমান, আর তাহলো নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর ইশতেহার পুরোপুরি বাস্তবায়ন করা।’

রুহানি আরও বলেন, ওইসব দেশ যদি এটা করে, তাহলে ইরান দ্রুততার সঙ্গে সত্যতা যাচাইয়ের পর পরমাণু সমঝোতার সব প্রতিশ্রুতিতে ফিরে যাবে। 

২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষর করেছিল যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়া। তবে ২০১৮ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন। শুধু তা-ই নয়, তিনি তেহরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করতে থাকেন। অবশ্য চুক্তিতে স্বাক্ষর করা অন্য দেশগুলো তাদের প্রতিশ্রুতি রক্ষা করেছিল। যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনী ইশতেহারে পরমাণু সমঝোতায় ফেরার ইঙ্গিত দিয়েছিলেন।

বৃহস্পতিবার নতুন করে শুরু হওয়া আলোচনার এক প্রতিনিধি জানিয়েছেন, আমেরিকানরা আসলে কী চাচ্ছেন সেই বিষয়ের ওপর মনোযোগ দেওয়া উচিত।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই প্রতিনিধি বলেন, ‘তারা কী চাচ্ছে এখনও জানায়নি। আমেরিকানরা কোনো নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে চায় তা আমাদের জানা প্রয়োজন।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়