ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নবীকে অবমাননা: ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারে পার্লামেন্টে ভোট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৮, ২০ এপ্রিল ২০২১  
নবীকে অবমাননা: ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারে পার্লামেন্টে ভোট

ইসলামের নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ব্যঙ্গচিত্র অংকনের প্রতিবাদে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি তুলেছে পাকিস্তানের কট্টোর ইসলামপন্থি দলগুলো। রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হবে কিনা সেই ইস্যুতে মঙ্গলবার পার্লামেন্টে ভোটের আয়োজন করেছে ইমরান খানের সরকার।

নবীর ব্যঙ্গচিত্র অংকনের প্রতিবাদে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের জন্য ২০ এপ্রিল পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল তেহরিক ই লাবাইক পাকিস্তান (পিএলপি)। এর জবাবে দলটির শীর্ষনেতাকে গ্রেপ্তার করে সরকার। এর প্রতিবাদে গত এক সপ্তাহ ধরে পাকিস্তানে পুলিশের সঙ্গে দলটির সংঘর্ষের ঘটনা ঘটছে। সংঘর্ষে এ পর্যন্ত চার পুলিশ সদস্য নিহত একং আট শতাধিক আহত হয়েছে। এছাড়া লাহোরে টিএলপির কার্যালয়ে জিম্মি করে রাখা হয় এক ডজন পুলিশ সদস্যকে।

সোমবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী ইমরান খান সতর্ক করে দিয়ে বলেছেন, ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হলে এর মূল্য দিতে দেশকে। কারণ তার দেশের রপ্তানি আয়ের অর্ধেকই আসে ইউরোপীয় ইউনিয়ন থেকে।

সোমবার পাকিস্তান সরকারের পক্ষ থেকে জানানো হয়, টিএলপির সঙ্গে তাদের সমঝোতা হয়েছে। সেই আলোকে ১১ পুলিশ সদস্যকে মুক্তি দিয়েছে তারা।

স্বরাষ্ট্রমন্ত্রী শেইখ রশিদ আহমাদ একটি ভিডিও বিবৃতিতে বলেছেন, ‘পাকিস্তান সরকার ও টিএলপির সঙ্গে দীর্ঘ আলোচনার পর সমঝোতা হয়েছে যে, আমরা ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের ব্যাপারে পার্লামেন্টে প্রস্তাব উত্থাপন করা হবে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়