Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

দক্ষিণ আফ্রিকায় সহিংসতায় নিহত ৭২

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ১৪ জুলাই ২০২১  
দক্ষিণ আফ্রিকায় সহিংসতায় নিহত ৭২

দক্ষিণ আফ্রিকায় এক সপ্তাহ ধরে চলা সহিংসতা বন্ধ হওয়ার কোনো লক্ষণ নেই। দেশটিতে দোকানপাট ও অফিসগুলোতে লুটপাট চালাচ্ছে বিক্ষোভকারীদের একটি অংশ। সহিংসতায় এ পর্যন্ত ৭২ জন নিহত হয়েছে এবং ভাঙচুরের শিকার হয়েছে শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, করোনার তৃতীয় দফা ঢেউ মোকাবিলা করতে হচ্ছে দক্ষিণ আফ্রিকাকে। সহিংসতার কারণে হাসপাতালের কার্যক্রমও বিঘ্নিত হচ্ছে। 

আদালত অবমাননার মামলায় বুধবার থেকে জুমার ১৫ মাসের কারাদণ্ডের মেয়াদ শুরু হয়।  এর প্রতিবাদে ওই দিন থেকে জুমার নিজের প্রদেশ কজুলু-নাটালে (কেজেডএন) সহিংসতা ছড়িয়ে পড়লেও শুক্রবার থেকে তা ব্যাপক আকার ধারণ করে।

পুলিশ জানিয়েছে, বিভিন্ন শপিং মল ও গুদামগুলোতে লুটপাট হয়েছে কিংবা অগ্নিসংযোগ করা হয়েছে। এর অধিকাংশই ঘটেছে কজুলু-নাটাল ও পাশের গাউতেং প্রদেশে। মঙ্গলবার রাতে এমপুমালাঙ্গা ও নর্দান কেপ প্রদেশেও সহিংসতা শুরু হয়।

সহিংসতা ও লুটপাট ঠেকাতে পুলিশের পাশাপাশি সেনা মোতায়েন করা হয়েছে। বুধবার কিছু কিছু এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক হয়েছে।

দক্ষিণ আফ্রিকার ২৪১টি সরকারি হাসপাতালের প্রতিনিধিত্বকারী দ্য ন্যাশনাল হসপিটাল নেটওয়ার্ক জানিয়েছে, তারা অক্সিজেন ও ওষুধ সংকটে ভুগছেন। এছাড়া হাসপাতালে খাদ্য সরবরাহ ব্যবস্থায় সংকট দেখা দিয়েছে। সহিংসতার কারণে চিকিৎসাকর্মীরা হাসপাতালে যেতে পারছে না।

এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ‘লুটপাট ও ধ্বংসযজ্ঞের ভয়াবহ প্রভাব পড়েছে হাসপাতালগুলোতে। মহামারির কেন্দ্রস্থলীয় প্রদেশগুলো বর্তমানে অবরুদ্ধ হয়ে পড়েছে।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়