ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া বন্ধ ঘোষণা অস্ট্রেলিয়ার

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১১, ২৭ আগস্ট ২০২১  
কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া বন্ধ ঘোষণা অস্ট্রেলিয়ার

আফগানিস্তানের রাজধানী কাবুলে বৃহস্পতিবারের (২৬ আগস্ট) জোড়া বিস্ফোরণের পর  সে দেশ থেকে মানুষ সরিয়ে নেওয়া বন্ধ করে দিয়েছে অস্ট্রেলিয়া।

শুক্রবার (২৭ আগস্ট) দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। 

স্কট মরিসন বলেছেন, বর্তমানে কাবুলে যে পরিস্থিতি, তাতে আমরা সেখানে উদ্ধার কার্যক্রম চালানো আর নিরাপদ মনে করছি না। আমাদের পরিকল্পনা হলো- আফগানিস্তান থেকে যাদের নিয়ে আসা হয়েছে, তাদের পুনর্বাসন এবং মানবিক সহায়তা প্রদান সংক্রান্ত দাপ্তরিক কাজ শুরু করা।

এপি জানায়, আফগানিস্তানে বসবাসরত অস্ট্রেলিয়ান নাগরিক, দূতাবাসকর্মী ও অস্ট্রেলিয়ার সেনাদের প্রত্যাহার করে নেওয়া হয়েছে। 

এর আগে গতকাল কানাডা ও ফ্রান্স লোক সরানো বন্ধের ঘোষণা দিয়েছে। ব্রিটেন জানিয়েছে, কয়েক ঘণ্টার মধ্যে তাদের কার্যক্রমও শেষ হবে।  কয়েক দিনের মধ্যে ব্রিটিশ সেনারা ফিরে যাবে। স্পেন সরকার জানিয়েছে, তাদের উদ্ধার অভিযান শেষ হয়েছে।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) বিবিসি জানায়, তালেবানের হাতে কাবুলের পতনের পর গত ১০ দিনে কাবুল বিমানবন্দর দিয়ে কমপক্ষে ৮২ হাজার মানুষকে আকাশপথে সরিয়ে নেওয়া হয়েছে।  দেশটি থেকে বিদেশি সেনা প্রত্যাহারের সর্বশেষ সময়সীমা ৩১ আগস্ট। এখনও হাজার হাজার আফগান দেশ ছাড়ার জন্য বিমানবন্দরের বাইরে ও ভেতরে অপেক্ষা করছেন। আগামী ৩১ আগস্টের মধ্যে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করতে দ্রুত কাজ করছে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশগুলো।

সূত্র : এপি, বিবিসি

ঢাকা/এসবি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়