ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শ্রীলঙ্কায় নারীদের দেরিতে সন্তান নেওয়ার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৪, ৯ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৮:০৬, ৯ সেপ্টেম্বর ২০২১
শ্রীলঙ্কায় নারীদের দেরিতে সন্তান নেওয়ার আহ্বান

নারীদের দেরিতে সন্তান নেওয়ার আহ্বান জানিয়েছে শ্রীলঙ্কার সরকার। চার মাসে দেশটিতে ৪০ জন গর্ভবতী নারী করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ায় বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয় এই আহ্বান জানিয়েছে।

গত মে মাসে শ্রীলঙ্কায় প্রথম করোনা আক্রান্ত গর্ভবর্তী নারীর মৃত্যুর তথ্য রেকর্ড করা হয়। মধ্য এপ্রিলে স্থানীয় নববর্ষ উদযাপন উপলক্ষে বিধিনিষেধ শিথিল করার দেশটিতে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বেড়ে চলছে।

হেলথ প্রমোশন ব্যুরোর পরিচালক চিত্রমালি ডি সিলভা বলেছেন, ‘সাধারণত বছরে ৯০ থেকে ১০০টি মাতৃমৃত্যু হয়ে থাকে। কিন্তু করোনার তৃতীয় ঢেউ শুরুর পর শুধুমাত্র কোভিডেই ৪১ গর্ভবতী নারীর মৃত্যু হয়েছে।’

সরকারের প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ হর্ষ আতাপাত্তু জানিয়েছেন, তিনি নবদম্পতিসহ যারা সন্তান নেওয়ার চেষ্টা করছেন কোভিড-১৯ এর ঝুঁকির কারণে তাদেরকে অন্তত এক বছর দেরি করার আহ্বান জানাচ্ছেন।

তিনি জানান, প্রায় পাঁচ হাজার ৫০০ সন্তানসম্ভবা নারী করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৭০ শতাংশ করোনার দুই ডোজ টিকা পেয়েছেন।

শ্রীলঙ্কায় এ পর্যন্ত চার লাখ ৭৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১০ হাজার ৫০০ এর বেশি। তবে প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন চিকিৎসকরা।  দেশটির হাসপাতালগুলোতে ইতোমধ্যে ধারণক্ষমতার অতিরিক্ত রোগীতে পূর্ণ হয়ে গেছে। 
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়