ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের শেষ হামলা ছিল ত্রাণকর্মীকে লক্ষ্য করে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ১১ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২২:৪৯, ১১ সেপ্টেম্বর ২০২১
আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের শেষ হামলা ছিল ত্রাণকর্মীকে লক্ষ্য করে

আফগানিস্তানে শেষ হামলাটি যুক্তরাষ্ট্র চালিয়েছিল এক ত্রাণকর্মীকে লক্ষ্য করে। ওই হামলায় ১০ বেসামরিক নাগরিক নিহত হয়। হামলার একটি ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে শনিবার নিউ ইয়র্ক টাইমস এ তথ্য জানিয়েছে।

পেন্টাগন অবশ্য দাবি করেছে, গত ২৯ আগস্ট সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটকে লক্ষ্য করে রিপার ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছিল।

তবে কাবুলের বাসিন্দা আইমাল আহমাদি বার্তা সংস্থা এএফপিকে এর আগে জানিয়েছিলেন, মার্কিন ওই হামলায় তার মেয়ে, ভাগ্নে, ভাতিজি ও ভাইসহ ১০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। যে গাড়িটিকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছিল সেটি তার ভাই ইজমারাই আহমাদি চালিয়েছিল এবং ওই সময় সে গাড়িটি পার্ক করে রেখেছিল।

নিরাপত্তা ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, হামলার আগ মুহূর্তে নিহত ইজমারাই ও তার সঙ্গীরা গাড়িতে পানির বোতল ওঠাচ্ছিলেন এবং তার কর্তার জন্য ল্যাাপটপ নিয়ে যাচ্ছিলেন।

স্বজনরা জানিয়েছেন, ইজমারাই ক্যালিফোর্নিয়া ভিত্তিক দাতব্য ও পরামর্শক প্রতিষ্ঠান নিউট্রিশন অ্যান্ড এডুকেশনাল ইন্টারন্যাশনালে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করতেন। 

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ড্রোন হামলার পর আরেকটি শক্তিশালী বিস্ফোরণ হয়েছিল, তাতে দেখা যাচ্ছে গাড়িটিতে শক্তিশালী বিস্ফোরক ছিল।

তবে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, তারা দ্বিতীয় বিস্ফোরণের কোনো প্রমাণ পায়নি। 
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়