Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

স্পেনে আগ্নেয়গিরির বিস্ফোরণ, জ্বলন্ত লাভায় পুড়ছে বাড়িঘর

আর্ন্তজাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ২০ সেপ্টেম্বর ২০২১  
স্পেনে আগ্নেয়গিরির বিস্ফোরণ, জ্বলন্ত লাভায় পুড়ছে বাড়িঘর

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের লা পালমায় আগ্নেয়গিরির অগুৎপাত ঘটেছে। আগ্নেয়গিরির জ্বলন্ত লাভায় ছেয়ে গেছে পুরো এলাকায়। প্রাণহানি এড়াতে কর্তৃপক্ষ লা পালমার গ্রামগুলো থেকে প্রায় ৫ হাজারের বেশি নাগরিককে সরিয়ে নিয়েছে। 

অগুৎপাতে সৃষ্ঠ ১৫ মিটারের বেশি উচ্চতার জ্বলন্ত লাভায় এল পালমার অন্তত ২০ ঘরবাড়ি পুড়ে গেছে। গ্রামের বেশকিছু গুরুত্বপূর্ণ সড়ক চলাচলের অনুপযুক্ত হয়ে পড়েছে। সোমবার মেয়র সার্জিও রডরিগেজ জানান, প্রাণহানির ঘটনা এড়াতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আগ্নেয়গিরির অগুৎপাতে বিপদজনক হয়ে পড়া এলাকাগুলো থেকে সবাইকে সরিয়ে নেওয়া হচ্ছে।

তিনি বলেন, জ্বলন্ত অগ্নিকুণ্ডের লাভা পার্শ্ববর্তী গ্রাম লস লানোস ডি আরিদানে তেও ছড়িয়ে পড়েছে। এখান থেকেও মানুষজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। পুরো পরিস্থিতির ওপর আমাদের নজর রয়েছে। 

রোববার (১৯ সেপ্টেম্বর) বিকেলে এই আগ্নেয়গিরির অগুৎপাত শুরু হয়। প্রচন্ড বেগে অগুৎপাত কয়েকশ মিটার উচুঁতে উঠে দ্রুতগতিতে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ে। জ্বলন্ত এই লাভা তীরের দিকে ছুটছে। লাভার তোড়ে আশপাশের ঘরবাড়ি ও রাস্তাঘাট ক্ষতিগ্রস্থ হয়েছে।

আশপাশের এলাকায় গত এক সপ্তাহে সবমিলিয়ে ২২ হাজার বার ভূমিকম্প অনুভুত হওয়ার পর লা পালমায় এই আগ্নেয়গিরির অগুৎপাতের বিস্ফোরণ ঘটে।

স্পেনের ক্যানোরি দ্বীপপুঞ্জে সর্বশেষ ১৯৭১ সালে বড় ধরনের আগ্নেয়গিরির অগুৎপাতের বিষ্ফোরণ ঘটেছিল।

ঢাকা/এমএম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়