Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৯ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৮ ||  ২২ রবিউস সানি ১৪৪৩

আফগানিস্তানকে খাদ্য সহায়তা দিচ্ছে ভারত 

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ১৯ অক্টোবর ২০২১   আপডেট: ১২:২৯, ১৯ অক্টোবর ২০২১
আফগানিস্তানকে খাদ্য সহায়তা দিচ্ছে ভারত 

আফগানিস্তানের চরম খাদ্য সংকটের সময় পাশে দাঁড়িয়েছে ভারত। তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানকে ৫০ হাজার মেট্রিক টন খাদ‌্য সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে ভারত সরকার। 

মঙ্গলবার (১৯ অক্টোবর) টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, খাদ্য সহায়তা তাদের কাছে পৌঁছে দেওয়াটা প্রধান চ্যালেঞ্জ। এর আগে ২০২০ সালে নিউ দিল্লি চাবাহার রুট ব্যবহার করে ভারত ৭৫ হাজার মেট্রিক টন খাদ্য সহায়তা দিয়েছিলো আফগানিস্তানকে। কিন্তু এবার পাকিস্তানের সহায়তা নিয়ে আত্মারি ওয়াগাহ বর্ডার রাস্তা ব্যবহার করে খাদ্য সহায়তা আফগানিস্তানে পৌঁছানোর পরিকল্পনা করছে দেশটি।

এর আগে আফগানিস্তানে ক্ষমতায় আসার পর বহিঃবিশ্বের সঙ্গে সম্পর্ক ছিন্ন থাকায় চাপে পড়ে আফগানের নতুন সরকার। তাদের কাছে থাকা খাদ্যের মজুদের ওপর ভরসা করে চলতে হয়। যার ফল এক মাস না পেরোতেই খাদ্য সংকট দেখা দেয়। আর এই সংকট মোকাবিলায় বিদেশি সহায়তার ওপর নির্ভর করতে হয়।

গত সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আফগানিস্তানের জনগণের জন্য নিরবচ্ছিন্ন এবং জরুরি মানবিক সহায়তার আহ্বান জানিয়েছিলেন। আগামী মাসে দিল্লিতে ভারত আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের প্রস্তাব দিয়েছে। সেখানে রাশিয়া, চীনসহ আরও কয়েকটি দেশকে আমন্ত্রণ জানানো হয় এবং আফগানিস্তানকে মানবিক ও খাদ্য সহায়তা দিয়ে পাশে থাকার আহ্বান জানানো হয়।

ঢাকা/সারা/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়