ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য ৩ কোটি ৭০ লাখ ডলার ক্ষতিপূরণ দাবি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৪, ১৬ নভেম্বর ২০২১  
টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য ৩ কোটি ৭০ লাখ ডলার ক্ষতিপূরণ দাবি

করোনার টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অস্ট্রেলিয়ায় ক্ষতিপূরণ চেয়েছে ১০ হাজারের বেশি মানুষ। ক্ষতিপূরণ হিসেবে সরকারকে হয়তো গুনতে হবে তিন কোটি ৭০ লাখ মার্কিন ডলার। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ড এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, টিকা নেওয়ার পর বিরল কিন্তু উল্লেখযোগ্য পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে হাসপাতালে ভর্তি হতে হয়েছে ১০ হাজারের বেশি মানুষকে। হাসপাতালে চিকিৎসাধীন থাকায় আয় হারিয়েছেন এই মানুষগুলো। তাই সরকারের কাছে ক্ষতিপূরণের আবেদন করেছেন তারা। নিয়ম অনুযায়ী, জনপ্রতি অন্তত তিন হাজার ৬৬৭ মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার কথা। সেই হিসেবে সরকারকে এই বাবদ মোট তিন কোটি ৭০ লাখ মার্কিন ডলার গুনতে হতে পারে।

অস্ট্রেলিয়ার থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশনের ওয়েবসাইট অনুযায়ী, তিন কোটি ৬৮ লাখ ডোজ টিকা থেকে প্রায় ৭৯ হাজার পার্শ্ব প্রতিক্রিয়ার  রিপোর্ট পাওয়া গেছে। সবচেয়ে ঘন ঘন রিপোর্ট করা পার্শ্বপ্রতিক্রিয়াগুলোর মধ্যে রয়েছে হাতব্যথা, মাথাব্যথা, জ্বর ও সর্দি। এর মধ্যে ২৮৮টি রিপোর্ট পাওয়া গেছে ফাইজারের টিকা নেওয়ার পর হৃদপিন্ডে জ্বালাপোড়ার এবং আস্ট্রাজেনেকার টিকার সাথে যুক্ত থ্রম্বোসাইটোপেনিয়া সিন্ড্রোমসহ (TTS) বিরল ক্লোটিং ডিসঅর্ডার থ্রম্বোসিসের ১৬০টি রিপোর্ট পাওয়া গেছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়