ঢাকা     সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১০ ১৪২৮ ||  ২০ জমাদিউস সানি ১৪৪৩

১৫ মাস পর বিক্ষোভের সমাপ্তি ঘোষণা ভারতীয় কৃষকদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৮, ৯ ডিসেম্বর ২০২১  
১৫ মাস পর বিক্ষোভের সমাপ্তি ঘোষণা ভারতীয় কৃষকদের

দাবি মেনে নেওয়ায় ১৫ মাস পর বিক্ষোভের সমাপ্তি ঘোষণা করেছেন ভারতের কৃষকরা। শনিবার তারা বিক্ষোভ কর্মসূচি বন্ধ করে বাড়ি ফিরে যাবেন বলে ঘোষণা দিয়েছেন।

এনডিটিভি অনলাইন জানিয়েছে, বিতর্কিত তিন কৃষি আইন বাতিল এবং ফসলের নুন্যতম সহায়ক মূল্যসহ অন্যান্য দাবি মেনে নেওয়ার নিশ্চয়তা দিয়ে সরকারিভাবে কৃষকদের কাছে চিঠি পাঠানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতে কৃষকদের দল সংযুক্ত কিষাণ মোর্চা তাদের আন্দোলনের সমাপ্তি ঘোষণা দেয়।  শনিবার সকাল ৯টায় সিঙ্ঘু ও টিকরি সীমানায় বিজয় মিছিল করবেন তারা। ওই দিন থেকে দিল্লির উপকণ্ঠ থেকে তাঁবু সরানোও শুরু করবেন তারা। ১৩ ডিসেম্বর পাঞ্জাবের কৃষকরা অমৃতসরের স্বর্ণমন্দিরে প্রার্থনা করবেন।

কৃষক নেতা রাকেশ তিকাইত বলেন, ‘আমরা কালকেই বিজয় যাত্রা বের করতে চেয়েছিলাম। তবে দেশের প্রতিরক্ষা প্রধান জেনারেল বিপিন রাওয়াতের শেষকৃত্য আগামীকাল সম্পন্ন হবে। তাই তার প্রতি সম্মান জানিয়ে আমরা ১১ ডিসেম্বর বিজয় উদযাপন করব।’

গত বছরের সেপ্টেম্বরে তিনটি কৃষি বিল সংশোধন করে আইনে পরিণত করে মোদি সরকার। এর পর থেকেই দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থানে কৃষক আন্দোলন শুরু হয়। কৃষকদের অভিযোগ, এই আইনগুলোর মাধ্যমে সরকার ধীরে ধীরে ন্যূনতম সহায়তা মূল্যে বাজার থেকে ফসল কেনা বন্ধ করে দেবে। এর ফলে ব্যবসায়ীরা কৃষকদের ওপর আধিপত্য বিস্তার করবে। কৃষকদের আন্দোলনের মুখে গত নভেম্বরে আইন তিনটি বাতিলের ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এর পাশাপাশি কৃষকদের দাবি অনুযায়ী, ন্যূনতম সহায়ক মূল্যসহ একাধিক দাবির ক্ষেত্রে লিখিত প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে থাকা মামলা প্রত্যাহার করার বিষয়েও আশ্বাস দেওয়া হয়েছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়