ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চোখে ধুলা দিতে বিদেশিদের শিনজিয়াং ঘুরিয়ে আনছে চীন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২২, ১৫ ডিসেম্বর ২০২১  
চোখে ধুলা দিতে বিদেশিদের শিনজিয়াং ঘুরিয়ে আনছে চীন

শিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে চোখে ধুলা দেওয়ার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রভাব বিস্তারকারী বিদেশিদের ব্যবহার করছে চীন। অস্ট্রেলিয়ার একটি গবেষণা প্রতিষ্ঠান তাদের নতুন প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের (এএসপিআই) প্রতিবেদনে বলা হয়েছে, চীনের সরকারি সংস্থাগুলি বিদেশি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রভাব রয়েছে এমন ব্যক্তিদের রাষ্ট্রীয়ভাবে আমন্ত্রণ জানায়। সফরকালে তাদেরকে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি সমর্থিত ভিডিও এবং অন্যান্য সামগ্রী সরবরাহ করে। এমন ১৩ বিদেশির তৈরি করা শিনজিয়াংয়ে চীনা কর্মকর্তাদের কর্মকাণ্ডের গুণকীর্তন গাওয়া ৫৪৬টি পোস্ট চিহ্নিত করা হয়েছে। ২০২০ সালের জানুয়ারি থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত এই পোস্টগুলো শেয়ার হতে দেখা গেছে। এই পোস্টগুলোর মধ্যে ভিডিও রয়েছে। এই ভিডিওগুলোতে ‘শিনজিয়াংয়ের পুরোপুরি ইতিবাচক চিত্র’ তুলে ধরা হয়েছে। বিশেষ করে শিনজিয়াংয়ের খাদ্য, সংস্কৃতি ও অবকাঠামোর প্রশংসা করা হয়েছে। একইসঙ্গে পুরোপুরি রাজনৈতিক ভিডিও রয়েছে যেখানে শিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘন ও জবরদস্তিমূলক শ্রমের অভিযোগ অস্বীকার করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘এই কনটেন্টগুলো ব্যাপকভাবে পশ্চিমা গণমাধ্যমে প্রকাশিত সংবাদ ও প্রাতিষ্ঠানিক গবেষণা, বিদেশি সরকারের বিবৃতি এবং শিনজিয়াংয়ে ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগগুলোকে খণ্ডন করতে চায়। প্রায়ই, এই ধরনের বিষয়বস্তু দলীয়-রাষ্ট্রীয় গণমাধ্যম ও কূটনৈতিক অ্যাকাউন্টের মাধ্যমে প্রধান আন্তর্জাতিক সামাজিক যোগাযোগমাধ্যমে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে প্রচার করা হয়।’

ইসলামাবাদে চীনা দূতাবাসের সাংস্কৃতি অ্যাটাচে ঝ্যাং হেকিং বিদেশিদের তৈরি করা এই কনটেন্টগুলো সবচেয়ে বেশি শেয়ার করে থাকেন। তিনি এ ধরনের কনটেন্ট অন্তত ৫৬ বার শেয়ার করেছেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়