ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

ইসলামাবাদে ইমরান, নিরাপত্তায় সেনাবাহিনী তলব

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০১, ২৬ মে ২০২২   আপডেট: ১০:৫৬, ২৬ মে ২০২২
ইসলামাবাদে ইমরান, নিরাপত্তায় সেনাবাহিনী তলব

রাজধানী ইসলামাবাদে ইমরান খান

সরকারবিরোধী আন্দোলনের অংশ হিসেবে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও দেশটির বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খান লং মার্চ করে বৃহস্পতিবার ভোরে রাজধানী ইসলামাবাদে প্রবেশ করেছেন। খবর— জিও টিভি, ডন ও আল জাজিরার।

সরকারের পক্ষ থেকে আগেই ঘোষণা দেওয়া হয়েছিল তাকে ও নেতা-কর্মীদের রাজধানীতে প্রবেশ করতে দেওয়া হবে না। সে অনুযায়ী রাজধানীতে প্রবেশের আগেই তাদের বাধা দেওয়া হয়। তা নিয়ে রাত থেকে রাজধানী ও তার আশে-পাশে চলে দফায় দফায় সংঘর্ষ।

এছাড়াও লাহোর, করাচি, পাঞ্জাবসহ বিভিন্ন শহর ও জেলায় চলছে বিক্ষোভ ও সংঘর্ষ। ইমরান খানের নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপসহ লাঠিচার্জ করে। পুলিশের তৈরি বেরিকেড ভাঙার চেষ্টা করে পিটিআই’র নেতা-কর্মীরা। তা নিয়ে রাতভর দফায় দফায় চলে সংঘর্ষ। বিক্ষুদ্ধ নেতা-কর্মীরা পুলিশকে উদ্দেশ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে বিভিন্ন শহরে অতিরিক্ত পুলিশ ও প্যারামিলিটারি বাহিনী মোতায়েন করা হয়।

পুলিশের লাঠিচার্জ, কাঁদানে গ্যাস উপেক্ষা করে বেরিকেড ভেঙে বৃহস্পতিবার ভোরে ইসলামাবাদে প্রবেশ করেন ইমরান খান ও তার নেতা-কর্মীরা। তারা ইসলামাবাদের ডি-চক নামক স্থানে অবস্থান নেন। ইমরান খান জানিয়েছেন নতুন নির্বাচনের তারিখ ঘোষণা না দেওয়া পর্যন্ত তারা ডি-চক ছেড়ে যাবেন না।

এদিকে রাজধানীর নিরাপত্তা জোরদার করতে সরকার সেনাবাহিনীকে তলব করেছে। রেড জোনে অবস্থিত সরকারি অফিস-আদালতের নিরাপত্তা নিশ্চিত করতে সেনাবাহিনীকে মাঠে নামানো হচ্ছে। সাংবিধানিকভাবে (অনুচ্ছেদ-২৪৫) সেনাবাহিনী সুপ্রিম কোর্ট, পার্লামেন্ট হাউজ, প্রধানমন্ত্রীর বাসভবন, প্রেসিডেন্সি, সচিবালয় ও কূটনীতিবিদদের কার্যালয়ের নিরাপত্তা দিবে।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ আগেই বলেছিলেন ইমরান খান যদি লং মার্চ চালিয়ে যান এবং রাজধানীতে প্রবেশের চেষ্টা করেন তাহলে তাকে গ্রেপ্তার করা হবে। অবশ্য এ প্রতিবেদন লেখা পর্যন্ত ইমরান খানকে গ্রেপ্তার করা হয়নি। তবে যেকোনো সময় তিনি ও তার কয়েকজন শীর্ষ পর্যায়ের নেতা গ্রেপ্তার হতে পারেন।

সংঘর্ষ চলাকালিন ইসলামাবাদ থেকে পিটিআই’র হাজার হাজার নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হয়েছে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়