ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

গবাদি পশুর ঢেকুরের ওপর কর বসাবে নিউ জিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৭, ৯ জুন ২০২২  
গবাদি পশুর ঢেকুরের ওপর কর বসাবে নিউ জিল্যান্ড

গরু ও ভেড়াসহ সব গবাদি পশুর ঢেকুরের ওপর কর বসানোর পরিকল্পনা করেছে নিউ জিল্যান্ড। গবাদি পশুর ঢেকুর দেশটির গ্রিনহাউস গ্যাসের সবচেয়ে বড় উৎসগুলির একটি। 

বিবিসি জানিয়েছে, বিশ্বে প্রথম দেশ হিসেবে কৃষকদের পালন করা প্রাণী থেকে মিথেন নির্গমনের জন্য করারোপ করবে নিউ জিল্যান্ড। দেশটিতে প্রায় দুই কোটি ৬০ লাখ ভেড়া এবং প্রায় এক কোটি অন্যান্য গবাদি পশু রয়েছে। অথচ দেশটির জনসংখ্যা মাত্র ৫০ লাখ। নিউ জিল্যান্ডের মোট গ্রিনহাউস গ্যাস নির্গমনের প্রায় অর্ধেকই আসে কৃষি থেকে।

নিউজিল্যান্ডের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী জেমস শ বলেছেন, ‘আমাদের বায়ুমণ্ডলে যে পরিমাণ মিথেন নির্গমন করছি তা কমানোর ব্যাপারে কোনো প্রশ্ন নেই এবং কৃষির জন্য একটি কার্যকর নির্গমন মূল্য ব্যবস্থা আমাদের অর্জনের ওপর প্রধান ভূমিকা পালন করবে।’

সরকারের পরিকল্পনা অনুযায়ী কৃষকদের ২০২৫ সাল থেকে গবাদি পশুর গ্যাস নির্গমনের জন্য অর্থ প্রদান করতে হবে। এই পরিকল্পনায় সেসব কৃষকদের জন্য প্রণোদনাও অন্তর্ভুক্ত রয়েছে যারা খাদ্য ব্যবস্থার মাধ্যমে নির্গমন হ্রাস করবে। 

দুগ্ধ খামারি এবং ফেডারেটেড ফার্মার্স অফ নিউজিল্যান্ডের জাতীয় সভাপতি অ্যান্ড্রু হগার্ড জানিয়েছেন, তিনি সরকারের এই প্রস্তাবকে ব্যাপকভাবে অনুমোদন করছেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়