ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

উইঘুরদের নিয়ে জাতিসংঘের প্রতিবেদন ধামাচাপা দিতে চীনের অনুরোধ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৯, ২০ জুলাই ২০২২   আপডেট: ১৮:৩৮, ২০ জুলাই ২০২২
উইঘুরদের নিয়ে জাতিসংঘের প্রতিবেদন ধামাচাপা দিতে চীনের অনুরোধ

শিনজিয়াংয়ে উইঘুর মুসলমানদের ওপর মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে বহুল প্রত্যাশিত প্রতিবেদন ধামাচাপা দিতে জাতিসংঘের মানবাধিকার প্রধানকে অনুরোধ জানিয়েছে চীন। চিঠিটির বরাত দিয়ে বুধবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের মানবাধিকার কমিশনের হাইকমিশনার মিশেল ব্যাচেলেট মে মাসের সফরের সময় চীনের প্রতি খুব নরম আচরণ প্রকাশ করায় নাগরিক সমাজের কঠোর সমালোচনার মুখোমুখি হয়েছিলেন। এরপরই তিনি জানিয়েছিলেন, তিনি ব্যক্তিগত কারণে দ্বিতীয় মেয়াদে হাইকমিশনার পদে প্রার্থী হবেন না। তবে আগস্টে তার মেয়াদ পূর্ণ হওয়ার আগেই মিশেল শিনজিয়াং নিয়ে তদন্ত প্রতিবেদন প্রকাশের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

অধিকার গোষ্ঠীগুলো অভিযোগ করে আসছে, শিনজিয়াংয়ের উইঘুর বাসিন্দাদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করছে বেইজিং। এর মধ্যে উইঘুরদের বন্দী শিবিরে জোরপূর্বক শ্রমিক হিসেবে কাজ করানোর বিষয়টিও রয়েছে। চীন এই অভিযোগ অস্বীকার করেছে।

তিনজন কূটনীতিক এবং একজন অধিকার বিশেষজ্ঞ যারা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, চীনের লেখা চিঠিটি শিনজিয়াং প্রতিবেদন সম্পর্কে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করা হয়েছে এবং এর প্রকাশ বন্ধের অনুরোধ করা হয়েছে। চীন জুনের শেষ থেকে জেনেভায় কূটনৈতিক মিশনের মধ্যে এটি প্রচার শুরু করেছে এবং দেশগুলোকে তাদের সমর্থন দেখানোর জন্য এটিতে স্বাক্ষর করতে বলেছে।

চিঠিতে বলা হয়েছে, ‘মূল্যায়ন (শিনজিয়াংয়ে) প্রতিবেদন যদি প্রকাশিত হয়, তাহলে মানবাধিকারের ক্ষেত্রে রাজনৈতিককরণ এবং ব্লক সংঘাতকে তীব্রতর করবে, ওএইচসিএইচআর (মানবাধিকারের হাই কমিশনারের কার্যালয়) এর বিশ্বাসযোগ্যতা ক্ষুন্ন করবে এবং ওএইচসিএইচআর ও সদস্য রাষ্ট্রগুলোর সহযোগিতার সম্পর্কের ক্ষতি করবে। আমরা ম্যাডাম হাইকমিশনারকে এই ধরনের মূল্যায়ন প্রকাশ না করতে দৃঢ়ভাবে অনুরোধ করছি।’

জেনেভায় চীনের কূটনৈতিক মিশনের মুখপাত্র লিউ ইউয়িন চিঠিটি পাঠানো হয়েছে কিনা কিংবা এর বিষয়বস্তু সম্পর্কে প্রশ্ন করা হলে তার উত্তর দেননি।

লিউ জানিয়েছেন, প্রায় ১০০টি দেশ সম্প্রতি শিনজিয়াং ইস্যুতে চীনের প্রতি তাদের সমর্থন প্রকাশ করেছে এবং মানবাধিকারের অজুহাতে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপে তাদের আপত্তি জানিয়েছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়