ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বন্ধ হয়ে যেতে পারে ইউরোপের মোবাইল নেটওয়ার্ক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৮, ২৯ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ২২:০৬, ২৯ সেপ্টেম্বর ২০২২
বন্ধ হয়ে যেতে পারে ইউরোপের মোবাইল নেটওয়ার্ক

একসময় যেটা কল্পনাও করা যেত না ঠিক সেই ঘটনাই হয়তো ঘটতে যাচ্ছে এবার ইউরোপে। আগামী শীত মৌসুমে বিদ্যুৎ সঙ্কটের কারণে ইউরোপের মোবাইল ফোনের নেটওয়ার্ক পরিষেবা বন্ধ হয়ে যাবে। এর ফলে বন্ধ থাকতে পারে মোবাইল ফোনগুলো। বৃহস্পতিবার রয়টার্স এক প্রতিবেদনে এই পূর্বাভাস দিয়েছে।

ইউক্রেন সংঘাতের পরিপ্রেক্ষিতে রাশিয়া ইউরোপে গ্যাস সরবরাহ একরকম বন্ধ করে দিয়েছে। এর ফলে ইউরোপীয় দেশগুলোতে বিদ্যুৎ ঘাটতির সম্ভাবনা বেড়েছে। ফ্রান্সে বেশ কয়েকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ হয়ে যাওয়ার কারণে পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

টেলিকম শিল্পের কর্মকর্তারা জানিয়েছেন, তারা আশঙ্কা করছেন যে তীব্র শীত ইউরোপের টেলিকম পরিকাঠামোকে পরীক্ষায় ফেলবে। বর্তমানে অনেক ইউরোপীয় দেশে ব্যাপক বিদ্যুৎ বিভ্রাট মোকাবিলার জন্য পর্যাপ্ত বিকল্প ব্যবস্থা নেই। এর ফলে এই অঞ্চলে মোবাইল ফোন বিভ্রাটের সম্ভাবনা বাড়ছে।

এই পরিস্থিতিতে ফ্রান্স, সুইডেন ও জার্মানিসহ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো চেষ্টা করছে তাদের অঞ্চলজুড়ে ছড়িয়ে থাকা হাজার হাজার সেলুলার অ্যান্টেনাগুলোতে ইনস্টল করা ব্যাকআপ ব্যাটারিগুলো যেন কাজ চালিয়ে যেতে পারে তা নিশ্চিত করা।

ইউরোপে প্রায় পাঁচ লাখ টেলিকম টাওয়ার রয়েছে। এগুলোর বেশিরভাগেরই ব্যাটারি ব্যাকআপ রয়েছে যেগুলো বিদ্যুৎ না থাকলে প্রায় ৩০ মিনিট কাজ চালাতে পারবে।

টেলিকম যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া ও এরিকসন বিদ্যুতের ঘাটতির প্রভাব কমাতে মোবাইল অপারেটরদের সাথে কাজ করছে বলে বিষয়টির সাথে পরিচিত তিনটি সূত্র জানিয়েছে। অবশ্য এ ব্যাপারে মন্তব্য করতে উভয় সংস্থাই অস্বীকৃতি জানিয়েছে।

চার জন টেলিকম নির্বাহি জানিয়েছেন, ইউরোপীয় টেলিকম অপারেটরদের অতিরিক্ত বিদ্যুতের ব্যবহার কমাতে তাদের নেটওয়ার্কগুলোপর্যালোচনা করতে হবে এবং আরও বিদ্যুৎ সাশ্রয়ী রেডিও ডিজাইন ব্যবহার করে তাদের সরঞ্জাম আধুনিকায়ন করতে হবে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়