ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

কাতার বিশ্বকাপ: অবৈধ স্ট্রিমিংয়ের দায়ে নিষিদ্ধ ৫৫ মার্কিন ওয়েবসাইট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ১৩ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৯:৪২, ১৪ ডিসেম্বর ২০২২
কাতার বিশ্বকাপ: অবৈধ স্ট্রিমিংয়ের দায়ে নিষিদ্ধ ৫৫ মার্কিন ওয়েবসাইট

ছবি: ভয়েস অফ আমেরিকা

কাতারের গ্যালারিতে বসে ফুটবল উপভোগ করার পাশাপাশি টিভি পর্দায় ও অনলাইন বিভিন্ন ওয়েবসাইটেও উপভোগ করা যাচ্ছে খেলা। বিশ্বজুড়ে ভার্চুয়ালি টিভি পর্দা ও অনলাইনে খেলা সম্প্রচারের সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে ফিফা। এর বাইরেও অবৈধভাবে নানাভাবে অনলাইনে খেলা দেখা যাচ্ছে। এই রকমই ৫৫টি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে মার্কিন প্রশাসন।

সোমবার (১২ ডিসেম্বর) এক বিবৃতিতে মার্কিন আইন প্রশাসন বিষয়টি নিশ্চিত করেছে। তারা জানায়, ৫৫টি মার্কিন ওয়েবসাইট অবৈধভাবে খেলা সম্প্রচার করছে। এই কারণেই, ওয়েবসাইটগুলো বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা, মার্কিন প্রশাসনকে চিঠি দিয়ে ওয়েবসাইটগুলো বন্ধের অনুরোধ জানায়। মূলত বেশ চড়ামূল্যে বিশ্বকাপের সম্প্রচারস্বত্ব বিক্রি করেছে ফিফা। অবৈধ সম্প্রচারে বড় অঙ্কের ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে সম্প্রচারকারী প্রতিষ্ঠানগুলোর। এই কারণেই, মার্কিন প্রশাসনের কাছে ওয়েবসাইট বন্ধের অনুরোধ করেছে ফিফা।

ওয়েবসাইট বন্ধের বিবৃতিতে মার্কিন আইন বিভাগ জানায়, ‌‘আমাদের মনে হয়, এই ওয়েবসাইটগুলো আমাদের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। এছাড়াও ম্যাচগুলো পুরোটাই সম্প্রচারকারী প্রতিষ্ঠানের সম্পত্তি।’

তারা আরও জানায়, ‘এই বিষয়টি পুরো সম্প্রচার শিল্পকে ধ্বংসের মুখোমুখি দাঁড় করিয়ে দিতে পারে। তাই এই ওয়েবসাইটগুলো বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

সূত্র: ভয়েস অব আমেরিকা, আরব নিউজ

/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়