ঢাকা     শনিবার   ২৫ মার্চ ২০২৩ ||  চৈত্র ১২ ১৪২৯

যুক্তরাষ্ট্রের আকাশে চীনা গোয়েন্দা বেলুন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৪, ৩ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১২:১৯, ৩ ফেব্রুয়ারি ২০২৩
যুক্তরাষ্ট্রের আকাশে চীনা গোয়েন্দা বেলুন

যুক্তরাষ্ট্রের সামরিক সদর দপ্তর পেন্টাগন

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি জায়গায় একটি সন্দেহজনক চীনা গোয়েন্দা বেলুন উড়তে দেখা গেছে। কয়েকদিন ধরে বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছিলো।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এমনটা জানান মার্কিন কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙকেনের বেইজিং সফরের কয়েকদিন আগে এমনটা দেখা গেলো। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানা গেছে।

খবরে বলা হয়, চলমান উত্তেজনার মধ্যে উভয়পক্ষের গোয়েন্দাবৃত্তির যে ইচ্ছা তা এই ঘটনার মাধ্যমে প্রমাণিত হয়েছে বলে মত বিশ্লেষকদের। এ ঘটনায় জঙ্গিবিমান মোতায়েন করা হলেও বেলুনটিকে গুলি করে ভূপাতিত না করতে উপদেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টারা। বেলুনের ধ্বংসাবশেষ নিরাপত্তা হুমকি সৃষ্টি করতে পারে এমন আশঙ্কায় এ উপদেশ দেওয়া হয়, বাইডেন এ উপদেশ গ্রাহ্য করেছেন বলেও জানান মার্কিন কর্মকর্তারা।

একজন মার্কিন কর্মকর্তা জানান, বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করার পরপরই তার নিয়ন্ত্রণ নেওয়া হয়। এ সময় বেলুনটিকে চালকসংযুক্ত জঙ্গিবিমান দিয়ে পর্যবেক্ষণ করা হয়। মার্কিন সামরিক সদর দপ্তর পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার জানান, সরকার একটি অধিক উচ্চতাসম্পন্ন নজরদারি বেলুন শনাক্ত করেছে ও ট্র্যাক করছে যা এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের আকাশে রয়েছে।

ব্রিগেডিয়ার রাইডার জানান, বর্তমানে বেলুনটি আকাশে বাণিজ্যিক বিমান চালাচলের উচ্চতার অনেক উপরে অবস্থান করছে। বেলুনটি দ্বারা বর্তমানে সামরিক বা অন্যকোনো ক্ষতির আশঙ্কা নেই।

আগামী সপ্তাহে ব্লিঙকেনের বেইজিং সফরের কথা রয়েছে। নভেম্বরে জো বাইডেন ও শি চিনপিংয়ের বৈঠক আয়োজন নিশ্চিত করতে এ সফর করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। যদিও এই নজরদারি বেলুন শনাক্তের ঘটনা এ সফরকে কতটুকু প্রভাবিত করতে তা নিশ্চিত নয়।

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়