ঢাকা     শুক্রবার   ১৪ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

পুনর্নির্বাচিত হলে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ২৮ মে ২০২৪   আপডেট: ১২:২৩, ২৮ মে ২০২৪
পুনর্নির্বাচিত হলে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেবেন ট্রাম্প

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি নভেম্বরে পুনরায় নির্বাচিত হলে ফিলিস্তিনপন্থি ছাত্র বিক্ষোভকারীদের মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার করবেন। ১৪ মে একটি গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেছেন। সোমবার ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গাজায় হামলা বন্ধ এবং বিশ্ববিদ্যালয়গুলোকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের দাবিতে গত মাসে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শুরু হয়। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারী শিক্ষার্থীরা তাবু গেড়ে অবস্থানও নেয়। এক পর্যায়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনাও ঘটে।

১৪ মে নির্বাচনী প্রচারে অনুদান দাতাদের নিয়ে নিউ ইয়র্কে গোলটেবিলে বসেছিলেন ট্রাম্প। ওই বৈঠকে তিনি ফিলিস্তিনপন্থি বিক্ষোভ দমনের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

ট্রাম্প বলেছেন, ‘আমি একটা কাজ করব, যেকোনো শিক্ষার্থী প্রতিবাদ করলে আমি তাদের দেশ থেকে বের করে দেব। আপনারা জানেন, বিদেশি ছাত্র অনেক আছে। তারা এটি শোনার সাথে সাথেই আচরণ বদলে ফেলবে।’

বৈঠকে একজন দাতা অভিযোগ করেন, ক্যাম্পাসে আন্দোলনকারী অনেক ছাত্র ও অধ্যাপক একদিন মার্কিন যুক্তরাষ্ট্রে ক্ষমতার পদে অধিষ্ঠিত হতে পারে।

জবাবে ট্রাম্প বলেন, ‘আপনারা যদি আমাকে নির্বাচিত করেন, এবং আপনার সত্যিই এটি করা উচিত, যদি আপনারা আমাকে পুনরায় নির্বাচিত করেন, আমরা সেই আন্দোলনকে ২৫ বা ৩০ বছর পিছিয়ে দেব।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ