ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ফিরে দেখা ২০২২ : নানা ঘটনায় সরগরম ছিলো আদালতপাড়া

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ৩০ ডিসেম্বর ২০২২   আপডেট: ১০:৪৬, ৩০ ডিসেম্বর ২০২২
ফিরে দেখা ২০২২ : নানা ঘটনায় সরগরম ছিলো আদালতপাড়া

প্রতিনিয়ত নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে ঢাকায় আদালতের বিচার কার্যক্রম অব্যাহত থাকে। ঠিক তেমনি ২০২২ সালের শুরু থেকে শেষ পর্যন্ত ঘটেছে নানা ঘটনা। 

বছরের শুরুতে বিচারের মুখোমুখি হন পরীমনি। এর মাঝে কয়েকজন তারকাকেও আদালতে দৌড়াতে হয়। বছরের শেষে এসে অভিনেত্রী সারিকা স্বামীর বিরুদ্ধে যৌতুকের মামলা করেন। এভাবেই বিনোদন জগতের মানুষের পদচারণায় মুখরিত ছিলো আদালতপাড়া।এদিকে ক্রিকেটার নাসির হোসাইন ও আল-আমিনের মামলাও ছিল বেশ আলোচিত।

পরীমনিসহ ৩ জনের বিচার শুরু: 
বছরের শুরুতেই বিচারের মুখোমুখি হন আলোচিত-সমালোচিত নায়িকা পরীমনি। রাজধানীর বনানী থানায় দায়ের করা মাদক মামলায় পরীমনিসহ ৩ জনের বিরুদ্ধে ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক নজরুল ইসলামের আদালত ৫ জানুয়ারি  চার্জগঠন করে বিচার শুরু করেন। মামলাটি বর্তমানে সাক্ষ্য গ্রহণের পর্যায়ে রয়েছে।

পরীমনির মামলায় নাসির-অমির বিচার শুরু:
চিত্রনায়িকা পরীমনির দায়ের করা মারধর, বিভিন্ন ধরনের হুমকি ও যৌন হয়রানির মামলায় ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদ, তুহিন সিদ্দিকী অমি, শহিদুল আলমের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরু করেছেন ট্রাইব্যুনাল। ১৮ মে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৯ এর বিচারক মোহাম্মদ হেমায়েত উদ্দিনের আদালত আসামিদের অব্যাহতির আবেদন নাকচ করে চার্জগঠনের আদেশ দেন। তবে তিন আসামি আদালতে নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার চান।

ইভ্যালিকাণ্ড:
তাহসান-মিথিলা-শবনম ফারিয়াকে অব্যাহতি
ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির বিরুদ্ধে প্রতারণা করে অর্থ আত্মসাতের অভিযোগে ধানমন্ডি থানায় করা মামলায় নাম আসে তাহসান খান, রাফিয়াত রশিদ মিথিলা, শবনম ফারিয়ার। গ্রেপ্তার এড়িয়ে জামিন নিতে দৌড়ান আদালতে। প্রথমে উচ্চ আদালত থেকে জামিন নেন তারা। পরে নিম্ন আদালতে আত্মসমর্পণ করেও জামিন পান। এরপর পুলিশ মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিল করে। তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় অব্যাহতির আবেদন করা হয়। ২৭ মার্চ ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটন হাসিবুল হকের আদালত তাদের মামলা থেকে অব্যাহতির আদেশ দেন। 

শফিক তুহিনের মামলায় বিচারের মুখোমুখি আসিফ: 
তথ্যপ্রযুক্তি আইনে সঙ্গীত শিল্পী শফিক তুহিনের দায়ের করা মামলায় আরেক সঙ্গীত শিল্পী আসিফ আকবর বিচারের মুখোমুখি হয়েছেন। ১৩ জানুয়ারি ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেনের আদালত আসিফের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন।

জেমস-মাইলসের মামলা প্রত্যাহার:
গত বছরের ১০ নভেম্বর বাংলা লিংকের ৫ কর্মকর্তার বিরুদ্ধে কপিরাইট আইনে জেমস ও মাইলস ব্যান্ডের মান্নাম আহমেদ ও হামিন আহমেদ পৃথক দুটি মামলা দায়ের করেন। ২৬ মে ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশের আদালতে দুই বাদী জেমস ও হামিন আহমেদ মামলা প্রত্যাহারের আবেদন করেন। শুনানির সময় মান্নাম আহমেদ আদালতকে বলেন, ভুল বোঝাবুঝির জন্য মামলা দায়ের করা হয়। এখন আর মামলা পরিচালনা করতে চাচ্ছি না। পরে আদালত মামলা প্রত্যাহারের আবেদন মঞ্জুর করেন।

সুবহা-ইলিয়াসের মামলা:
আলোচিত অভিনেত্রী শাহ হুমায়রা হোসেন সুবহা। গত বছরের ১ ডিসেম্বর বিবাহবন্ধনে আবদ্ধ হন গায়ক ইলিয়াস হোসাইনের সাথে। তবে মাস পেরোতেই জড়ান মামলায়। ইলিয়াসের বিরুদ্ধে যৌতুকের জন্য নির্যাতন, এরপর পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা করেন। ২৫ অক্টোবর ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সৈয়দ মোস্তফা রেজা নুর পর্নোগ্রাফি আইনের মামলায় ইলিয়াস হোসেনকে মামলা থেকে অব্যাহতি দেন। এর আগে ২৭ জুলাই ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক সাবেরা সুলতানা খানমের আদালত যৌতুকের জন্য নির্যাতনের অভিযোগে করা মামলা থেকে ইলিয়াস হোসেনকে খালাস দেন।

নায়িকা শিমু হত্যা মামলার বিচার শুরু:
চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনের কয়েকদিন আগে ১৭ জানুয়ারি খুন হন চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমু। শিমুর কয়েকজন সহকর্মী অভিযোগ করেন, নায়ক জায়েদ খানের এ খুনের সংশ্লিষ্টতা রয়েছে। পরে পুলিশ তদন্ত করে জানতে পারে, দাম্পত্য কলহের জেরে শিমুর স্বামী সাখাওয়াত আলী নোবেল ও তার বন্ধু এস এম ফরহাদ তাকে খুন করে। ২৯ আগস্ট কেরানীগঞ্জ মডেল থানার পরিদর্শক শহিদুল ইসলাম দুই জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন। ২৯ নভেম্বর ঢাকার চতুর্থ অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ শফিকুল ইসলামের আদালত আসামিদের অব্যাহতির আবেদন নাকচ করে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন। আগামী ২৩ জানুয়ারি মামলাটির সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেন আদালত।

নায়িকা একার বিরুদ্ধে চার্জশিট:
রাজধানীর হাতিরঝিল থানায় গৃহকর্মীকে হত্যাচেষ্টা মামলায় চলচ্চিত্র অভিনেত্রী সিমন হাসান একাকে অভিযুক্ত করে ২৪ এপ্রিল চার্জশিট দিয়েছে তদন্ত কর্মকর্তা হাতিরঝিল থানার সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) মো. ফয়সাল। এর আগে মাদক মামলায়ও একার বিরুদ্ধে চার্জশিট দাখিল করে পুলিশ। দুই মামলায় একা জামিনে আছেন।

বিচারের মুখোমুখি নাসির-তামিমা:
তালাক যথাযথভাবে হয়নি জেনেও অন্যের স্ত্রীকে বিয়ে করার অভিযোগে করা মামলায় ক্রিকেটার নাসির হোসেন ও তার স্ত্রী সৌদিয়া এয়ারলাইন্সের কেবিন ক্রু তামিমা সুলতানা তাম্মী বিচারের মুখোমুখি হয়েছেন। ৯ ফেব্রুয়ারি ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালত এ আদেশ দেন। তবে ওই দিন মামলা থেকে তামিমার মা সুমি আক্তারকে অব্যাহতি দেওয়া হয়। ওইদিন আদালতের কাছে ন্যায়বিচার চান ক্রিকেটার নাসির হোসেন ও তার স্ত্রী তামিমা সুলতানা।

স্বামীর বিরুদ্ধে অভিনেত্রী সারিকার মামলা:
চলতি বছরের ২ ফেব্রুয়ারি পারিবারিকভাবে বিবাহ বন্ধনে আবদ্ধ হন টেলিভিশন অভিনেত্রী ও মডেল সারিকা সাবরিন ও জি এস বদরুদ্দিন আহমেদের (রাহী)। তবে সেই সংসার বেশিদিন সুখের হয়নি।  ৫ নভেম্বর আসামি বদরুদ্দিন ভিকটিম সারিকার কাছে ৫০ লাখ টাকা যৌতুকের টাকা এনে দিতে বলেন। যৌতুকের টাকা না দেওয়ায় সারিকার চুলের মুঠি ধরে এক কাপড়ে তার বাবার বাড়িতে পাঠিয়ে দেয়। মারধর ও ৫০ লাখ টাকা যৌতুক দাবির অভিযোগ এনে স্বামীর বিরুদ্ধে ২৮ নভেম্বর ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারাহ দিবা ছন্দার আদালতে মামলা করেন এ অভিনেত্রী। আদালত মামলাটি আমলে নিয়ে বদরুদ্দিন আহমেদের (রাহী) বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

ক্রিকেটার আল-আমিনের বিরুদ্ধে স্ত্রীর তিন মামলা:
গত ১ সেপ্টেম্বর জাতীয় দলের ক্রিকেটার আল আমিনের বিরুদ্ধে যৌতুক ও নারী নির্যাতনের অভিযোগ এনে মিরপুর মডেল থানায় মামলা করেছিলেন ইসরাত। মামলাটি বর্তমানে তদন্তাধীন। এরপর ৭ সেপ্টেম্বর ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফিউদ্দিনের আদালতে একসাথে বসবাসের অধিকার, মাসিক ভরনপোষণ ও সন্তানদের খরচ দাবি করে আল আমিনের বিরুদ্ধে দ্বিতীয় মামলা দায়ের করেন ইসরাত জাহান ।

আদালত মামলা আমলে নিয়ে আল আমিনকে আদালতে হাজির হতে সমন জারি করেন। তার প্রেক্ষিতে গত ২৭ সেপ্টেম্বর আল আমিন আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। সর্বশেষ ১৬ নভেম্বর দাম্পত্য জীবন পুনরুদ্ধার চেয়ে ক্রিকেটার আল-আমিনের বিরুদ্ধে আরও একটি মামলা করেন ইশরাত জাহান। ঢাকার সহকারী ১ম জেলা জজ বেগম কানিজ তানিয়া রুপার আদালতে মামলা করেন ইশরাত জাহান। আদালত মামলাটি আমলে নিয়ে আসামিদের প্রতি সমন জারি করেছেন।

/মামুন/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ