ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

অমিত হাবিবের এক পাশ অবশ, এখনও শঙ্কামুক্ত নন

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৮, ২৩ জুলাই ২০২২  
অমিত হাবিবের এক পাশ অবশ, এখনও শঙ্কামুক্ত নন

গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি দৈনিক দেশ রূপান্তরের সম্পাদক অমিত হাবিব। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আখলাক হোসেন খানের তত্ত্বাবধানে রয়েছেন তিনি। ২১ জুলাই সন্ধ্যায় রাজধানীর বিআরবি হাসপাতালে ভর্তি তাকে করা হয়। তবে এখন পর্যন্ত তার শারীরিক অবস্থার তেমন কোনও উন্নতি হয়নি। তার শরীরের এক পাশ অবশ হয়ে আছে, এমনকি কারও সঙ্গে কথাও বলতে পারছেন না তিনি।

শনিবার (২৩ জুলাই) দুপুর ১২টার দিকে এসব তথ্য জানান বিআরবি হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ ফয়সাল।

যোগাযোগ করা হলে অমিত হাবিবের চিকিৎসক দলের প্রধান অধ্যাপক ডা. আখলাক হোসেন খান সার্বিক পরিস্থিতি সম্পর্কে বলেন, মূলত তার হেমোরেজিক স্ট্রোক হয়েছে। ওনার রক্তনালী ছিঁড়ে গিয়ে ব্রেইনের অভ্যন্তরে রক্তক্ষরণ হয়েছে। এর কারণে আক্রান্ত স্থানের টিস্যুগুলো ক্ষতিগ্রস্ত হয়, যার ফলে রোগীর বিভিন্ন শারীরিক সমস্যা দেখা যায়। রোগীর এরকম নানা সমস্যা দেখা দিয়েছে। জ্ঞান এখনও পুরোপুরি ফেরেনি। কথা বলতে পারছেন না। তার ডান দিকটা অবশ হয়ে গেছে।

অমিত হাবিবের চিকিৎসক আখলাক হোসেন বলেন, ক্লিনিক্যালি তার শারীরিক অবস্থা স্ট্যাবল বলা যায়। তার ব্লাড প্রেশার কন্ট্রোলে আছে। যে কারণে আপাতত তার কোনও সার্জিক্যাল ইন্টারভেনশন দরকার নেই। আশা করছি, কনজারভেটিভ ট্রিটমেন্টেই তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে যাবেন।

পুরোপুরি সুস্থ হতে কত সময় লাগতে পারে— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটা এই মুহূর্তে বলা যাচ্ছে না। তিনি এই ভালো আছেন, আস্তে-ধীরে ইম্প্রুভ করছেন। আবার হঠাৎ করেই অবস্থা খারাপও হয়ে যেতে পারে। হেমোরেজের ব্যাপার, ব্লাড প্রেশার ফ্লাকচুয়েট করে। একবার বাড়ে আবার কমে। উনার ডায়াবেটিসও নিয়ন্ত্রণহীন। আর যে জায়গাটায় হেমোরেজ হয়েছে, সেটি ব্রেইনের একদম কাছে। ফলে অল্প রক্তক্ষরণও বিরাট ক্ষতি করে ফেলেছে। দেখা যাক, আমরা চেষ্টা করে যাচ্ছি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়াও অমিত হাবিবকে নিয়মিত দেখছেন। রোগীর বর্তমান অবস্থা প্রসঙ্গে তিনি বলেন, রোগীর সার্বিক অবস্থা স্থিতিশীল আছে। কথাবার্তা বলতে না পারলেও রেসপন্স করছেন। আরেকটু ডিটেইলস যদি বলি, তার মস্তিষ্কে কোনও কমান্ড পৌঁছালে তিনি সেই কমান্ড ফলো করছেন, কিন্তু পুরোটা এখনও স্বাভাবিক অবস্থায় আসেনি। এর জন্য বেশ কিছুদিন সময় লাগবে।

উন্নত চিকিৎসার জন্য রোগীকে দেশের বাইরে নেওয়ার প্রয়োজন আছে কিনা— জানতে চাইলে ডা. কনক কান্তি বলেন, যেভাবে চিকিৎসা চলছে, আশা করছি কোথাও নেওয়ার প্রয়োজন হবে না। তারপরও দেশের বাইরে নিয়ে যাওয়ার বিষয়টি পুরোপুরি রোগী ও তার আত্মীয়-স্বজনের ব্যাপার।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২১ জুলাই) রাতে স্ট্রোকে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর বিআরবি হাসপাতালে ভর্তি করা হয় অমিত হাবিবকে। দৈনিক দেশ রূপান্তরে অফিস থাকাকালীন তিনি স্ট্রোক করেন। এর আগেও তিনি একবার স্ট্রোক করেছিলেন।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়