ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চীন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু : স্পিকার

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০২, ৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চীন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু : স্পিকার

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে চীনের রাষ্ট্রদূত ঝ্যাং ঝুও সাক্ষাৎ করেছেন।

সোমবার সংসদে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তারা দ্বি পাক্ষিক সম্পর্ক উন্নয়ন, বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ন ও সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

চীন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু উল্লেখ করে স্পিকার বলেন, ‘বাংলাদেশের সঙ্গে চীনের এ সম্পর্ক ভবিষ্যতে আরো জোরদার করা হবে।’

তিনি বলেন, ‘বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন।’ তিনি বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে চীনের ভূমিকার প্রশংসা করেন এবং ধন্যবাদ জানান। এ সময় তিনি এসকল সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানান।

স্পিকার বলেন, ‘বাংলাদেশের উন্নয়নে চীন বেশ আন্তরিক। ভবিষ্যতে দু’দেশের সংসদ সদস্যদের সফরের বিনিময়ে এ সম্পর্কে নতুন মাত্রা যোগ হবে।’

চীনের রাষ্ট্রদূত বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ হিসেবে অভিহিত করে বলেন, ‘পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে। আঞ্চলিক সংযোগ বৃদ্ধি এ অঞ্চলের সকল দেশের অর্থনৈতিক সমৃদ্ধি বয়ে আনবে।’

আগামী জুন মাসে ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চীনের ভাইস চেয়ারম্যান বাংলাদেশ সফর করবেন মর্মে চীনের রাষ্ট্রদূত স্পিকারকে অবহিত করেন। স্পিকার ভাইস চেয়ারম্যানের সফরকে স্বাগত জানিয়ে তাকে সকল ধরনের সহযোগিতা ও সহায়তা প্রদানের আশ্বাস দেন।

দুদেশের সংসদ সদস্যদের সমন্বয়ে বাংলাদেশ-চীন মৈত্রী গ্রুপের মাধ্যমে আইন প্রণয়নসহ সংসদীয় অন্যান্য কার্যক্রমে উভয় দেশই উপকৃত হতে পারে বলে রাষ্ট্রদূত দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। সহসাই বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দলকে আনুষ্ঠানিকভাবে চীন সফরের আমন্ত্রণ জানানো হবে বলে তিনি জানান।

এসময় বাংলাদেশস্থ চীন দূতাবাসের পরিচালক ঝেং তিয়ানঝু ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৩ জুন২০১৯/আসাদ/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়