ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

প্রস্তুত ডিএসসিসি, ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ১৬ জুন ২০২৪  
প্রস্তুত ডিএসসিসি, ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ

ফাইল ছবি

গত বছরের মতো এবারও ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণে প্রস্তুতি নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ঈদের দিন সোমবার (১৭ জুন) দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে।

ডিএসসিসি থেকে জানা গেছে, কোরবানির পশুর বর্জ্য অপসারণে  ৪ হাজার ৯৯৭ জন নিজস্ব জনবল থাকবে। এছাড়া  প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডার (পিসিএসপি)  ৪ হাজার ৫০০ জন (প্রতি ওয়ার্ডে গড়ে ৬০ জন করে) থাকবে। মোট ৯৪৯৭ জন জনবল কাজ করবে।

কোরবানির পশুর বর্জ্য অপসারণে ডাম্প ট্রাক-২০৭, কম্পেক্টর-৪৬টি, কন্টেইনার ক্যারিয়ার-৪৭টি, পে-লোডার-২৪টি, টায়ার ডোজার-১২টি, স্কিড লোডার- ৮টি, ব্যাক হো লোডার-৪টি, পানির গাড়ি-৯টি, বুলডোজার-২টি, স্কেভেটর-৮টি, গাড়িবাহী এয়ার কম্প্রেসার-৩টি, ফর্ক লিফট-২টি, হাইড্রলিক ক্রেন-২টি, লং ট্রলি-২টি, প্রাইম মুভার-২টি, রেকার-১টি এবং জেড অ্যান্ড  সাকার-১টি ব্যবহার করা হবে। এছাড়া ইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডার (পিসিএসপি) ৭৫টি ওয়ার্ডে ১৫০টি মিনি ট্রাক এবং সামগ্রিক কার্যক্রম তদারকিতে নিয়োজিত থাকবে আরও ৩০টি গাড়ি। সবমিলিয়ে বর্জ্য অপসারণ কার্যক্রমে ৫৬০টি যান-যন্ত্রপাতি নিয়োজিত থাকবে।

আরো পড়ুন:

জানা গেছে, হাটের ময়লা অপসারণে ৭৭০ জন পরিচ্ছন্নতাকর্মী (১১টি হাটে গড়ে ৭০ জন করে) থাকবে।  যান-যন্ত্রপাতি: ৫৭টি ডাম্প ট্রাক, ১২টি পে-লোডার ও ১১টি টায়ার ডোজার এবং  প্রতিটি হাটে আলাদা আলাদা নিয়ন্ত্রণ কক্ষ থাকবে।

গত বছর সেনা, নৌ ও বিমান বাহিনী এবং বিজিবির কাছ থেকে পে-লোডার, ডাম্প ট্রাক, টায়ার ডোজার ও পানির গাড়ি নেওয়া হয়েছিল ১৪টি। এবার সক্ষমতা বাড়ায় কোন বাহিনীর কাছ হতে কোন যান-যন্ত্রপাতি নেওয়া হচ্ছে না।

ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোহাম্মদ নাছিম আহমেদ বলেন, সোমবার দুপুর ২টা থেকে ২৪ ঘণ্টার মধ্যে মহানগর থেকে কোরবানির বর্জ্য অপসারণ করা হবে। ঢাকা দক্ষিণে ২৪ ঘণ্টার মধ‌্যে বর্জ‌্য অপসারণের লক্ষ্যে কাজ করবে ৯ হাজার ৪৯৭ জন। কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম সুষ্ঠু তদারকির লক্ষ্যে কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ঈদের দিন যে বর্জ্য সৃষ্টি হবে, সেটা ২৪ ঘণ্টার মধ্যে অপসারিত হবে। ঈদের পরের দিন যে বর্জ্য সৃষ্টি হবে, সেটাও ২৪ ঘণ্টার মধ্যে অপসারিত হবে।  

/এএএম/এসবি/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়