ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বৈদেশিক অনুদান নিয়ন্ত্রণ আইন প্রত্যাহার দাবি

রফিক/এএম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫০, ৬ জুলাই ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বৈদেশিক অনুদান নিয়ন্ত্রণ আইন প্রত্যাহার দাবি

হিউম্যান রাইটস ওয়াচ

ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা- হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) প্রস্তাবিত বৈদেশিক অনুদান নিয়ন্ত্রণ আইন-২০১৪ প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। রোববার এক বিবৃতিতে সংস্থার এশিয়া বিভাগের উপপরিচালক ফিল রবার্টসন বাংলাদেশ সরকারের প্রতি এ আহ্বান জানান।

বিবৃতিতে তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, আইনটি পাস হলে বাংলাদেশে স্বেচ্ছাসেবী ও বেসরকারি সংস্থাগুলোর স্বাভাবিক কার্যক্রম পরিচালনায় মারাত্মক বিঘ্ন সৃষ্টি হবে।

উল্লেখ্য, সম্প্রতি মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে বৈদেশিক অনুদান নিয়ন্ত্রণ আইনের খসড়া অনুমোদন করা হয়। আইনটি যাচাই-বাছাই শেষে পাসের জন্য সংসদের পরবর্তী অধিবেশনে উপস্থাপন করার কথা রয়েছে।

এ আইন সরকারের সমালোচলনা বন্ধের জন্য করা হয়েছে বলেও বিবৃতিতে অভিযোগ করা হয়েছে।  
প্রস্তাবিত বৈদেশিক অনুদান নিয়ন্ত্রণ আইন-২০১৪ অনুযায়ী, প্রধানমন্ত্রীর দফতরের এনজিও বিষয়ক ব্যুরো বিদেশি অনুদানের প্রকল্পগুলোর অনুমোদনের কর্তৃত্ব পাবে। কোনো ব্যক্তি বা গ্রুপের কর্মকা- পরিদর্শন, পর্যবেক্ষণ ও মূল্যায়ণের এবং এসব বন্ধ বা রেজিস্ট্রেশন দেওয়ার কর্তৃত্ব থাকবে এই ব্যুরোর হাতে।    

ফিল রবার্টসন আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘বেসরকারি সংস্থাগুলোর বৈধ কর্মকা- নিয়ন্ত্রণ এবং সরকারের সমালোচকদের মুখ বন্ধ করার ক্ষেত্রে প্রস্তাবিত এই আইনের অপব্যবহার হতে পারে।’
তিনি আরো বলেন, ‘সরকারি ও বেসরকারি পর্যায়ে যখন দুর্নীতি বাড়ছে, তখন বেসরকারি সংস্থাগুলোকে নিয়ন্ত্রণের জন্য কঠোর আইন পাস করে সরকারের সময় অপচয় করাটা খুব খারাপ দেখায়।’  

 

রাইজিংবিডি/ঢাকা/৬ জুলাই ২০১৪/রফিক/এএম/এএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়