ঢাকা     বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৩ ১৪২৮ ||  ২৩ জমাদিউস সানি ১৪৪৩

শেখ ফজলুল হক মনির ৮৩তম জন্মদিন 

নিউজ ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২১, ৪ ডিসেম্বর ২০২১   আপডেট: ১০:৩৭, ৪ ডিসেম্বর ২০২১
শেখ ফজলুল হক মনির ৮৩তম জন্মদিন 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে শেখ ফজলুল হক মনি

মুক্তিযুদ্ধের সংগঠক, মুজিব বাহিনীর অধিনায়ক ও যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৮৩তম জন্মদিন আজ। ১৯৩৯ সালের ৪ ডিসেম্বর টুঙ্গিপাড়ায় শেখ পরিবারে তার জন্ম। তার বাবা মরহুম শেখ নূরুল হক বঙ্গবন্ধুর নিকটতম আত্মীয় ও ভগ্নিপতি। মা শেখ আছিয়া বেগম বঙ্গবন্ধুর বড় বোন। 

দিবসটি উপলক্ষ্যে যুবলীগ বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে। সকাল ৯টায় বনানী কবরস্থানে শেখ ফজলুল হক মনিসহ ১৫ আগস্টে নিহতদের কবরে শ্রদ্ধা নিবেদন এবং ফাতেহা পাঠ, দোয়া ও মোনাজাতের মধ্য দিয়ে কর্মসূচি পালন শুরু হয়েছে।  

এ ছাড়া বেলা ১১টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে ‘শেখ ফজলুল হক মনি : সৃষ্টিশীল তারুণ্যের প্রতীক’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। 

শেখ ফজলুল হক মনির ছেলে শেখ ফজলে নূর তাপস ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্তমান মেয়র। আরেক ছেলে শেখ ফজলে শামস পরশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান।

শেখ মনির জন্মদিন উপলক্ষে বিবৃতি দিয়েছেন তার ছেলে ও যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ এবং সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। বিবৃতিতে তারা শহীদ শেখ ফজলুল হক মনির স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।

শেখ ফজলুল হক মনি ঢাকা নবকুমার ইন্সটিটিউট থেকে মাধ্যমিক ও জগন্নাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করার পর ১৯৬০ সালে বরিশাল বিএম কলেজ থেকে বিএ ডিগ্রি লাভ করেন। ১৯৬০-৬৩ সালে ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৬২ সালে হামিদুর রহমান শিক্ষা কমিশন রিপোর্টের বিরুদ্ধে আন্দোলনে নেতৃত্ব দেওয়ায় তিনি গ্রেফতার হন। ১৯৬৫ সালে পাকিস্তান নিরাপত্তা আইনে গ্রেপ্তার হন এবং দেড় বছর কারাভোগ করেন। ১৯৬৬-এর ৬ দফা আন্দোলন তার রাজনৈতিক জীবনের এক গুরুত্বপূর্ণ অধ্যায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে দেশের কল্যাণকামী যুবসমাজকে সাথে নিয়ে ১৯৭২ সালের ১১ নভেম্বর বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেন শেখ ফজলুল হক মনি এবং তিনি এই সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। 

১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ঘাতকের বুলেটে নিহত হন শেখ মনি।

ঢাকা/টিপু 

সর্বশেষ

পাঠকপ্রিয়