ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

আমরা গাছ লাগাই, বিএনপি-জামায়াত সেগুলো ধ্বংস করে: শেখ পরশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৪, ১৫ জুন ২০২৪  
আমরা গাছ লাগাই, বিএনপি-জামায়াত সেগুলো ধ্বংস করে: শেখ পরশ

যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ বলেছেন, সরকার উৎখাতের নামে বিএনপি-জামাত বৃক্ষনিধন করেছে। শুধু মানুষ বা মানুষের সম্পদ পুড়িয়ে ক্ষ্যান্ত হয় নাই, ওরা জীব-জন্তু, গরু, ছাগল পুড়িয়েছে এবং লাখ লাখ বৃক্ষও কেটে ফেলে। আমরা গাছ লাগাই আর ওরা সেগুলো ধ্বংস করে। এই তাদের চরিত্র। 

শুক্রবার (১৪ জুন) রাজধানীর মুগদায় যুবলীগ আয়োজিত দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

পরশ বলেন, প্রাকৃতিক দুর্যোগের একটা অন্যতম প্রধান কারণ বৃক্ষনিধন। নগরায়ণের সাথে সাথে প্রচুর পরিমাণের বৃক্ষনিধন হয়ে থাকে, যার কারণে পরিবেশ হয় বিপন্ন এবং ভারসাম্যহীন। শেখ হাসিনার সরকারের আমলে সারাদেশে প্রায় ৩০ হাজার একর বনভূমি জবরদখলমুক্ত করা হয়েছে এবং বনায়ন সম্পন্ন হয়েছে। শুধু বনেই বনায়ন নয়, যখনই সরকার রাস্তা-ঘাট তৈরি করছে বা উন্নয়ন স্থাপনা নির্মাণ করছে সেখানে একটি সুনির্দিষ্ট নির্দেশনা থাকে যে কি পরিমাণ বৃক্ষরোপণ করতে হবে। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন প্রাকৃতিক দুর্যোগ থেকে দেশ, দেশের জনগণ ও প্রকৃতিকে রক্ষা করাই তার সরকারের অন্যতম লক্ষ্য। পরিবেশ রক্ষায় বাসা-বাড়ির চারপাশ ও অফিসের ফাঁকা জায়গায় গাছের চারা রোপণের আহ্বান জানিয়েছেন তিনি। আমাদের সুন্দর জীবন ও সুস্বাস্থ্যের জন্য সুন্দর পরিবেশ দরকার। কাজেই সেদিকে সবাইকে সচেতন হতে হবে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন ও পরিবেশ মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল এমপি-সহ যুবলীগের কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। 

যুবলীগ চেয়ারম্যান বলেন, শুধু বৃক্ষরোপণ করলে চলবে না, বৃক্ষ পরিচর্যা করতে হবে। আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ উয়ন্ননের জন্য বৃক্ষরোপণ তথা উন্নত প্রাকৃতিক পরিবেশের কোনো বিকল্প নেই। 

তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নির্দেশে পরিবেশ সুরক্ষায় যুবলীগ প্রতিবছর নেতৃত্ব দেয়। গত ৩ বছরে, মাননীয় প্রধানমন্ত্রী আহ্বানে প্রতিবছর কম-বেশি ১ কোটি বৃক্ষরোপণ করেছি। এবারও আমাদের সেই ধারাবাহিকতা বজায় থাকবে। তারই ধারাবাহিকতা অব্যাহত রাখলে আমরা দেশকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করতে পারব, বঙ্গবন্ধুকন্যার বৃক্ষরোপণ অভিযানকে সফল করতে পারব এবং আগামী প্রজন্মের জন্যও সুজলা সুফলা বাংলাদেশ রেখে যেতে পারব।

পারভেজ/ইমন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়