ঢাকা     শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৯

দাঁতের ব্যথা থেকে তাৎক্ষণিক মুক্তির উপায়

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৯, ৮ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ২২:৫৭, ৮ সেপ্টেম্বর ২০২২
দাঁতের ব্যথা থেকে তাৎক্ষণিক মুক্তির উপায়

দাঁত ব্যথা এমনই ব্যথা, যা জীবন দুর্বিষহ করে তোলে। ঘুমানো যায় না, খাওয়া যায় না, কথা বলা যায় না।

দাঁতের রুট ক্ষতিগ্রস্ত হলে তা অসহনীয় ব্যথার সৃষ্টি করে। দাঁতের এই স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়ায় অনেক কারণ রয়েছে। যেমন: দাঁতের ক্ষয়, দাঁত পড়ে যাওয়া, ভাঙা দাঁত, মাড়ি ব্যথা, নিদ্রাহীনতা, টেমপোরোমেনডিবুলার জয়েন্ট (টিএমজে) ব্যথা, দুর্বল ফিলিং বা ক্যাপ ইনস্টল করা না থাকলে।

দাঁত ব্যথায় ভুগলে, দন্ত চিকিৎসকের শরণাপন্ন হওয়া সবচেয়ে ভালো। তবে কোনো কারণে যদি চিকিৎসকের কাছে যাওয়াটা সম্ভব না হয়ে ওঠে তাহলে কী করবেন? এক্ষেত্রে ঘরোয়া খুব সহজ একটি উপায় আপনার দাঁতের ব্যথা সাময়িক উপশমে সাহায্য করতে পারে। এটি দাঁত ব্যথার নিরাময়ের সবচেয়ে প্রচলিত উপায়গুলোর একটি।

উপকরণ: হাফ চা-চামচ লবঙ্গ গুঁড়া ও হাফ চা-চামচ নারকেল তেল।

এই ঘরোয়া ওষুধের উপকারিতা: লবঙ্গ গুঁড়ায় ইউজিনল নামক রাসায়নিক উপাদান রয়েছে, যা ব্যথা উপশম করে। নারকেল তেলের রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য।

প্রস্তুত প্রণালী ও ব্যবহার: একটি পাত্রে লবঙ্গ গুঁড়া এবং নারকেল তেল মিশ্রিত করুন। টুথব্রাশের সাহায্যে এই পেস্টটি আক্রান্ত দাঁতে প্রয়োগ করুন। দিনে ৩ বার এই ঘরোয়া ওষুধের প্রয়োগ ভালো ফলাফল দেবে।

এছাড়াও দাঁত ব্যথা দূর করার আরো কিছু ঘরোয়া উপায় রয়েছে। যেমন: দাঁতের ব্যথা শুরু হলে কুসুম গরম পানিতে ১/২ চামচ লবণ মিশিয়ে কুলি করলে উপকার পাওয়া যায়। কিংবা বরফ বা ঠান্ডা পানির ছ্যাঁক দিয়ে দাঁত ব্যথা কমানো যায়। দাঁতের ব্যথা কমাতে রসুন ব্যবহার করতে পারেন। এক কোয়া রসুনকে বেটে পেস্ট তৈরি করে তা ব্যথা হওয়া দাঁত বা মাড়িতে লাগালে উপকার পাওয়া যায়। সঙ্গে অল্প একটু লবণও মেশাতে পারেন। এক কোয়া রসুনও খেয়ে উপকার পাবেন।

দাঁত ব্যথায় পেয়ার পাতাও উপকারি ভূমিকা রাখে। পরিষ্কার পেয়ারার পাতা চিবাতে পারেন অথবা গরম পানিতে পেয়ারার পাতা বেটে মিশিয়ে তা দিয়ে কুলি করতে পারেন। দাঁতের ব্যথা বেশিদিন পুষিয়ে না রেখে শিগগিরই ডেন্টিস্টের সঙ্গে দেখা করুন।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়