ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কৃচ্ছতা অবলম্বন করে সংশোধিত বাজেট প্রণয়নের নির্দেশনা

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৩, ২১ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:১৯, ২১ ডিসেম্বর ২০২০
কৃচ্ছতা অবলম্বন করে সংশোধিত বাজেট প্রণয়নের নির্দেশনা

মধ্যমেয়াদি বাজেট কাঠামো পদ্ধতির আওতাভুক্ত মন্ত্রণালয়/বিভাগগুলোকে ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বাজেট প্রাক্কলনের (পরিচালন এবং উন্নয়ন) ক্ষেত্রে সরকারের কৃচ্ছতা সাধন নীতিমালা অনুসরণ করতে বলা হয়েছে। এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে অর্থ বিভাগ।

করোনা মহামারি মোকাবিলায় সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত খাতগুলোতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দে মাধ্যমে সীমিত সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে মধ্যমেয়াদি বাজেট কাঠামো পদ্ধতির আওতায় সব মন্ত্রণালয়/বিভাগের চলতি অর্থবছরের বাজেট সুষ্ঠু ও সময়মতো বাস্তবায়ন নিশ্চিত করার লক্ষ্যে সংশোধিত বাজেট প্রণয়ন করা প্রয়োজন। ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বাজেট প্রাক্কলনের ক্ষেত্রে প্রণীত নীতিমালা অনুসরণ করতে সরকারের সব মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের চিঠি দেওয়া হয়েছে।

সংশোধিত বাজেট প্রাক্কলন প্রণয়নের ক্ষেত্রে অনুসরণীয় নীতিমালার মধ্যে আছে—২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বাজেট প্রাক্কলন অবশ্যই চলতি অর্থবছরের মূল বাজেটে প্রদর্শিত মোট ব্যয়সীমার (পরিচালন ও উন্নয়ন) মধ্যে সংকুলানযোগ্য হতে হবে। কোনোভাবেই অতিরিক্ত বরাদ্দ দাবি করা যাবে না।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নীতি ও উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে অগ্রাধিকারপ্রাপ্ত কার্যক্রম বাস্তবায়নের প্রয়োজনে চলতি অর্থবছরের মূল বাজেটে প্রদর্শিত মোট ব্যয়সীমার মধ্যে সংকুলান সাপেক্ষে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ বিভিন্ন অপারেশনাল ইউনিট অথবা আইটেম/অর্থনৈতিক কোডের বরাদ্দ কমাতে/বাড়াতে পারবে।

২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত ব্যয়ের প্রাক্কলন প্রণয়নকালে অনুমোদিত মূল বাজেটে প্রদর্শিত মোট উন্নয়ন ব্যয়ের মধ্যে কোনো অর্থ অব্যয়িত থাকবে বলে অনুমিত হলে অব্যয়িত অর্থ কোনোক্রমেই পরিচালন বাজেটে স্থানান্তর করা যাবে না।

অর্থ বিভাগ থেকে জারি করা পরিপত্র অনুযায়ী, করোনভাইরাস পরিস্থিতি মোকাবিলা ও সরকারের কৃচ্ছতা সাধন নীতির আলোকে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানের পরিচালন ও উন্নয়ন ব্যয়ের আওতায় সব ধরনের নতুন/প্রতিস্থাপক হিসেবে যানবাহন কেনা আগামী ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত স্থাগিত থাকবে। তাই এ খাতে কোনো বরাদ্দ রাখা যাবে না এবং এ খাতে বরাদ্দকৃত অর্থ অন্য কোনো খাতে কোনোভাবেই স্থানান্তর করা যাবে না।

২০২০-২০২১ অর্থবছরে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানের পরিচালন ও উন্নয়ন বাজেটে ‘ভ্রমণ ব্যয়’ খাতে বরাদ্দকৃত অর্থে সরকারি ভ্রমণের ব্যয় নির্বাহের ক্ষেত্রে বরাদ্দ করা অর্থের ৫০ শতাংশ বরাদ্দ স্থগিত থাকবে। সেই সঙ্গে এ খাতের অব্যয়িত অর্থ অন্য খাতে স্থানান্তর করা যাবে না।

২০২০-২০২১ অর্থবছরের রাজস্ব ও মূলধনপ্রাপ্তির সংশোধিত বাজেট প্রাক্কলন প্রণয়নের জন্য ফরম-১ ব্যবহার করতে হবে। এ ক্ষেত্রে সাধারণত বিগত দুই অর্থবছরের প্রথম ছয় মাসের এবং চলতি অর্থবছরের প্রথম ৩ মাসের রাজস্ব আদায়ের ধারা বিবেচনা করতে হবে। তার ভিত্তিতে ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত প্রাক্কলন প্রস্তুত করতে হবে। ইতোমধ্যে কোন আইটেমের আদায়ের হার বাড়ানো হয়ে থাকলে পুনঃনির্ধারিত হারে সম্ভাব্য অতিরিক্ত রাজস্ব আদায়ের বিষয়টিও বিবেচনায় রাখতে হবে এবং প্রস্তাবিত প্রাক্কলন তার প্রতিফলন নিশ্চিত করতে হবে।

২০২০-২০২১ অর্থবছরের পরিচালন ব্যয়ের সংশোধিত ব্যয়ের সংশোধিত বাজেট প্রাক্কলনের পদ্ধতি সম্পর্কে নীতিমালায় বলা হয়েছে, সাধারণভাবে বিগত দুই অর্থবছরের প্রথম ছয় মাসের এবং চলতি অর্থবছরের প্রথম ৪/৫ মাসের প্রকৃত ব্যয়ের ধারা বিবেচনা করতে হবে এবং তার ভিত্তিতে ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত প্রাক্কলন প্রস্তুত করতে হবে।

কেবল কর্মকর্তাদের বেতন-ভাতা এবং প্রতিষ্ঠানের কর্মচারীদের বেতন-ভাতা খাতে ২০২০-২০২১ অর্থবছরের প্রথম ৩ মাসের প্রকৃত ব্যয়ের ভিত্তিতে ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত প্রাক্কলন প্রস্তুত করতে হবে। তবে এ ধরনের প্রাক্কলন তৈরির ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রধান হিসাবরক্ষণ ও অর্থ কর্মকর্তার পরামর্শ নেওয়া যেতে পারে।

মূল্য বৃদ্ধি ছাড়া সরবরাহ ও সেবা খাতের অন্তর্ভুক্ত কোনো আইটেম/অর্থনৈতিক কোডের বরাদ্দ বাড়ানো যাবে না। মূল বাজেটে সংস্থান ছিল না, এমন কোনো সম্পদ সংগ্রহের জন্য সংশোধিত বাজেটে অর্থ বরাদ্দ করা যাবে না। চলতি অর্থবছরের অপ্রত্যাশিত ব্যয় ব্যবস্থাপনা খাত থেকে কোনো অর্থ বরাদ্দ করা হয়ে থাকলে সংশোধিত বাজেটে তার প্রতিফলন নিশ্চিত করতে হবে। ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বাজেট প্রাক্কলনের ক্ষেত্রে বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে। অর্থ বিভাগ থেকে আগামী ২০২১ সালের ৫ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগকে এ সংক্রান্ত প্রতিবেদন  জমা দিতে বলা হয়েছে।

ঢাকা/হাসনাত/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়