ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চলছে বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৬, ৪ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চলছে বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ‘আসুন আমার ভাষায় তুলে ধরি, আমার ভালোবাসার সবকিছু’ স্লোগানে উন্মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছে বাৎসরিক ‘নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯’। ১ জুলাই থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত। উইকিমিডিয়া বাংলাদেশ-এর উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতায় সহযোগী হিসেবে রয়েছে জাগোনিউজ২৪ ডটকম।

এ উপলক্ষে বুধবার সন্ধ্যায় জাগো নিউজ কার্যালয়ে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এতে উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন সভাপতি শাবাব মুস্তাফা, সাধারণ সম্পাদক নাহিদ সুলতান ও উইকিপিডিয়া বিষয়ক সাময়িকী উইকিবার্তা’র সম্পাদক মঈনুল ইসলাম এবং জাগো নিউজের পক্ষে ছিলেন ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার, ফিচার সম্পাদক আরিফুল ইসলাম আরমান ও ওয়েব ইনচার্জ হাসিবুল হাসান আশিক।

অনুষ্ঠানে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা বলেন, ‘ভাষাভাষীর সংখ্যানুসারে বাংলা বিশ্বের বহুল প্রচলিত ভাষাগুলোর মধ্যে একটি হলেও আমাদের মাতৃভাষার একমাত্র মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধ রয়েছে মাত্র ৬৯ হাজার। উইকিপিডিয়ার মাধ্যমে ইন্টারনেটে বাংলা ভাষায় তথ্য সমৃদ্ধ করা ও বাংলায় অলিখিত গুরুত্বপূর্ণ নিবন্ধগুলো অন্তর্ভূক্ত করাই এই প্রতিযোগিতার প্রধান উদ্দেশ্য।’ নিবন্ধ প্রতিযোগিতাটি আয়োজনে সহযোগিতা করায় উইকিমিডিয়া বাংলাদেশ ও বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষ থেকে তিনি জাগোনিউজ২৪ ডটকমকে ধন্যবাদ জানান।

জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার বলেন, ‘বাংলা উইকিপিডিয়ার সঙ্গে এমন আয়োজনে থাকতে পেরে আমরা আনন্দিত। আশাকরি এর মাধ্যমে বাংলা উইকিপিডিয়া আরো তথ্য সমৃদ্ধ হবে। যা গণমাধ্যমকর্মী এবং বাংলা ভাষাভাষীদের অন্যতম তথ্য উৎস হিসেবে কাজে লাগবে। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের পাশাপাশি সকল শুভকাজে জাগো নিউজ সবসময় পাশে থাকবে।’

এ প্রতিযোগিতায় যেকেউ নির্দিষ্ট তালিকা থেকে নিবন্ধ তৈরি করে অংশ নিতে পারবেন। নিবন্ধ তৈরির জন্য প্রথমে বাংলা উইকিপিডিয়াতে একটি অ্যাকাউন্ট তৈরি করে লগ-ইন করতে হবে। এরপর ইউজারনেম প্রতিযোগিতা পাতার ‘অংশগ্রহণকারী’ অনুচ্ছেদে যুক্ত করে তালিকা থেকে যেকোনো নিবন্ধ বেছে নিয়ে যত খুশি অনুবাদ করা যাবে। নিবন্ধ তৈরির জন্য রয়েছে সার্টিফিকেট, টি-শার্ট, পেনড্রাইভ, হার্ডড্রাইভসহ বিভিন্ন পুরস্কার।

আগ্রহীরা প্রতিযোগিতার বিস্তারিত জানতে পারবেন ঠিকানায়।

উইকিমিডিয়া বাংলাদেশ ২০১৫ সাল থেকে প্রতি বছর প্রতিযোগিতাটি আয়োজন করে আসছে। এই প্রতিযোগিতায় বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যার চেয়ে মান বৃদ্ধির ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানান আয়োজকরা।


রাইজিংবিডি/ঢাকা/৪ জুলাই ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়