ঢাকা     মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||  আষাঢ় ২১ ১৪২৯ ||  ০৫ জিলহজ ১৪৪৩

বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ প্রতিযোগিতা

প্রকাশিত: ১৬:৪৫, ২৬ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৬:৫০, ২৬ ফেব্রুয়ারি ২০২২
বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ প্রতিযোগিতা

‘আসুন আমার ভাষায় তুলে ধরি, আমার ভালোবাসার সবকিছু’ স্লোগানে উন্মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছে নিবন্ধ প্রতিযোগিতা। চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত।

যে কেউ নির্দিষ্ট তালিকা থেকে নিবন্ধের মানোন্নয়ন করার মাধ্যমে এ প্রতিযোগিতার অংশ নিতে পারবেন। নিবন্ধের মানোন্নয়নের জন্য প্রথমে বাংলা উইকিপিডিয়ায় (https://bn.wikipedia.org) একটি অ্যাকাউন্ট তৈরি করে লগ-ইন করতে হবে। এরপর প্রতিযোগিতা পাতার ‘অংশগ্রহণকারী’ অনুচ্ছেদে ব্যবহারকারী নাম যুক্ত করে প্রদত্ত তালিকা থেকে যেকোনো নিবন্ধ বেছে নিয়ে অনুবাদ করে সম্পূর্ণ করতে হবে। প্রতিযোগিতায় একটি নিবন্ধ অনুবাদ করা হলেই তাকে ডিজিটাল সনদপত্র প্রদান করা হবে। এছাড়া ৫টি নিবন্ধ সম্পূর্ণ করা হলে ৫০০ টাকার গিফট ভাউচার ও সনদপত্রসহ প্রথম দশজনকে বিশেষ পুরস্কার প্রদান করা হবে। সর্বোচ্চ সংখ্যক নিবন্ধের মানোন্নয়নকারীর জন্য রয়েছে ৫০০০ টাকার গিফট ভাউচার ও সনদপত্র।

উইকিমিডিয়া বাংলাদেশ ২০১৫ সাল থেকেই বার্ষিক এ প্রতিযোগিতাটি আয়োজন করে আসছে। এ প্রসঙ্গে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা বলেন, ‘ভাষাভাষী জনগোষ্ঠীর দিক থেকে বাংলা বিশ্বের বহুল প্রচলিত ভাষাগুলোর অন্যতম, অথচ মাতৃভাষার একমাত্র মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার অনেক নিবন্ধের মানোন্নয়নের কাজ এখনও অসম্পূর্ণই আছে। উইকিপিডিয়ার মাধ্যমে ইন্টারনেটে বাংলা ভাষায় তথ্য সমৃদ্ধ করা ও গুরুত্বপূর্ণ নিবন্ধগুলো সম্পূর্ণ করাই এই প্রতিযোগিতার উদ্দেশ্য।’ গত বছরে আয়োজিত প্রতিযোগিতায় প্রায় দুই শতাধিক নিবন্ধের মানোন্নয়ন করা হয় বলেও তিনি জানান।

বার্ষিক এই প্রতিযোগিতায় বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যার চেয়ে মান বাড়ানোর প্রতি গুরুত্ব দেওয়া হয়। প্রতিবারই এ প্রতিযোগিতার মাধ্যমে উল্লেখযোগ্য সংখ্যক মানসম্মত নিবন্ধ তৈরি হয় বাংলা উইকিপিডিয়ায়। প্রতিযোগিতার ব্যাপারে বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়: https://bn.wikipedia.org/s/kume

উইকিপিডিয়ার তত্ত্বাবধানকারী যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন ২০১১ সালের ৩ অক্টোবর বাংলাদেশে তাদের স্থানীয় চ্যাপ্টার ‘উইকিমিডিয়া বাংলাদেশ’ অনুমোদন করে। বর্তমানে উইকিমিডিয়া ফাউন্ডেশনের ৩৭টি আঞ্চলিক চ্যাপ্টার রয়েছে, যার মধ্যে দক্ষিণ এশিয়াতে একমাত্র চ্যাপ্টার রয়েছে বাংলাদেশে।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়