ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কোনো আফসোস নেই মাসাকাদজার

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫০, ২১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোনো আফসোস নেই মাসাকাদজার

জিম্বাবুয়ের জার্সিতে আর দেখা যাবে না হ্যামিল্টন মাসাকাদজাকে

হ্যামিল্টন মাসাকাদজাকে আর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা যাবে না। তবে তার শেষটা হয়েছে স্মরণীয়। বিদায়ী ম্যাচে জিম্বাবুয়ে অধিনায়ক নিজে ব্যাট হাতে ঝড় তুলেছেন। দলকে দারুণ এক জয় উপহার দিয়ে ইতি টেনেছেন ক্যারিয়ারের।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে শুক্রবার চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটা ছিল মাসাকাদজার শেষ। অধিনায়কের শেষ ম্যাচে আফগানিস্তানকে জিম্বাবুয়ে হারিয়েছে ৭ উইকেটে। যেটি এই ফরম্যাটে আফগানদের বিপক্ষে নয়বারের দেখায় জিম্বাবুয়ের প্রথম জয়। যাতে ৪২ বলে ৭১ রানের বিস্ফোরক ইনিংস খেলে বড় অবদান রেখেছেন মাসাকাদজা নিজেই।

ব্যাট হাতে শেষবারের মতো মাঠে নামার সময় দুই দলই তাকে ‘গার্ড অব অনার’ দিয়েছে। ব্যাপারটা বিশেষ আবেগতাড়িত করেছিল মাসাকাদজাকে, ‘খেলোয়াড়দের কাছ থেকে গার্ড অব অনার পাওয়ার সময়টা ছিল বিশেষ অনুভূতি। এটা অনেক আবেগীয় ব্যাপার ছিল। জয়ের জন্য চ্যালেঞ্জিং অবস্থানে যেতে দলে আমার ভালো পারফরম্যান্স করা প্রয়োজন ছিল। শেষ পর্যন্ত আজ আমি খুব সন্তুষ্ট ছিলাম।’

২০০১ সালে অভিষেকের পর জিম্বাবুয়ের হয়ে ৩৮ টেস্ট, ২০৯ ওয়ানডে ও ৬৬ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মাসাকাদজা। ১৮ বছরের দীর্ঘ ক্যারিয়ারে অনেক উত্থান-পতন ছিল। ক্যারিয়ারটা আরেকটু দীর্ঘায়িত হতে পারত। খেলতে চেয়েছিলেন আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে। কিন্তু আইসিসির নিষেধাজ্ঞায় বিশ্বকাপের বাছাইপর্বেই অংশ নিতে পারছে না জিম্বাবুয়ে। ভাবনা বদলে তাই ত্রিদেশীয় সিরিজেই ক্যারিয়ারের ইতি টানলেন।

শেষ বেলায় কোনো আফসোস হচ্ছে না মাসাকাদজার? ৩৬ বছর বয়সি ব্যাটসম্যান বললেন, ‘আসলে তা না। আজ আমি অনেক আবেগের মধ্যে দিয়ে যাচ্ছি। তবে এর মধ্যে কোনো আফসোস নেই। জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের প্রতি আমি কৃতজ্ঞ, তারা আমাকে জিম্বাবুয়ের হয়ে খেলার সুযোগ দিয়েছে। সতীর্থ, আমার স্ত্রী এবং পরিবারের প্রতিও আমি কৃতজ্ঞ। এবং অবশ্যই ঈশ্বরের প্রতি কৃতজ্ঞ, কারণ ঈশ্বর ব্যতীত কিছুই সম্ভব হয় না।’

জীবনের পরবর্তী অধ্যায় নিয়ে আপাতত কোনো পরিকল্পনা নেই মাসাকাদজার। সামনেই শুরু হবে জিম্বাবুয়ের ঘরোয়া মৌসুম। সেখানেই মনোযোগ দিতে চান।


ঢাকা/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়