ঢাকা, মঙ্গলবার, ৭ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ছক্কা বৃষ্টির ম্যাচ জিতে সিরিজ ভারতের

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১২ ১২:০৫:০৮ এএম     ||     আপডেট: ২০১৯-১২-১২ ১২:২৮:০৭ এএম

ভারতের রানের পাহাড় টপকে জিততে অবিশ্বাস্য কিছু করে দেখাতে হতো ওয়েস্ট ইন্ডিজকে। তবে ক্যারিবীয়রা যেতে পারেনি ধারেকাছেও। বড় জয়ে সিরিজ জিতে নিয়েছে বিরাট কোহলির দল।

মুম্বাইয়ে বুধবার রাতে শেষ টি-টোয়েন্টি ম্যাচ ৬৭ রানে জিতেছে ভারত। আগে ব্যাটিংয়ে নেমে ভারত ৩ উইকেটে করেছিল ২৪০ রান। জবাবে ৮ উইকেটে ১৭৩ রানে থামে ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচের সিরিজ স্বাগতিকরা জিতেছে ২-১ ব্যবধানে।

ওয়াংখেড়ে স্টেডিয়ামে যেন ছক্কা বৃষ্টি নেমেছিল এদিন! ভারতের ব্যাটসম্যানরা ছক্কা মেরেছেন ১৬টি, ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে ছক্কা এসেছে ১২টি। পুরো ম্যাচে হয়েছে ২৮ ছক্কা!

এককভাবে ভারতের জয়ের নায়ক ঠিক করা কঠিন। দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুলের পাশাপাশি অধিনায়ক কোহলি খেলেন বিস্ফোরক ইনিংস। তাতে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে ভারত পায় তাদের তৃতীয় সর্বোচ্চ সংগ্রহ। পরে বোলারদের সম্মিলিত প্রচেষ্টায় নিশ্চিত হয়েছে জয়।

প্রথম দুই ম্যাচে একটি করে জয় ছিল দুই দলের। শেষ ম্যাচটা হয়ে গিয়েছিল তাই সিরিজ নির্ধারণী। টস হেরে ব্যাট করতে নেমে ঝড় তোলেন রোহিত-রাহুল। দুজন দলের স্কোর একশ পার করেন আট ওভারেই!

দ্বাদশ ওভারে রোহিতকে ফিরিয়ে ১৩৪ রানের জুটি ভাঙেন কেশরিক উইলিয়ামস। ৩৪ বলে ৬ চার ও ৫ ছক্কায় রোহিত করেন ৭১ রান। এদিন তিনি ক্রিস গেইল ও শহীদ আফ্রিদির পর তৃতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে চারশ ছক্কার মাইলফলকও ছুঁয়েছেন।

তিনে নামা ঋষভ পন্ত ফেরেন ডাক মেরে। ঝড় তোলেন অধিনায়ক কোহলি। ডানহাতি ব্যাটসম্যান ফিফটি পূর্ণ করেন এই ফরম্যাটে তার নিজের দ্রুততম ২১ বলে।

রাহুলের সামনে সুযোগ ছিল সেঞ্চুরির। তবে শেষ ওভারের চতুর্থ বলে তিনি থামেন সেঞ্চুরি থেকে ৯ রান দূরে থাকতে। ৫৬ বলে ৯ চার ও ৪ ছক্কায় ৯১ রানের ইনিংসটি সাজান ডানহাতি ব্যাটসম্যান। কোহলি মাত্র ২৯ বলে ৪ চার ও ৭ ছক্কায় ৭০ রানে অপরাজিত ছিলেন।

বিশাল লক্ষ্য তাড়ায় ওয়েস্ট ইন্ডিজ ১৭ রানের মধ্যেই হারায় ব্রান্ডন কিং, লেন্ডল সিমন্স ও নিকোলাস পুরানের উইকেট। তবে ঝড় তোলেন শিমরন হেটমায়ার ও অধিনায়ক কাইরন পোলার্ড।

এই দুজনের ব্যাটে আশাও দেখছিল ওয়েস্ট ইন্ডিজ। দুজন গড়ে ফেলেছিলেন ৭৪ রানের জুটি। এরপরই হেটমায়ারকে ফিরিয়ে জুটি ভাঙেন কুলদীপ যাদব। ২৪ বলে এক চার ও ৫ ছক্কায় হেটমায়ার করেন ৪১ রান।

ঝড় তুলতে পারেননি জেসন হোল্ডার। পোলার্ড এরপরও কিছুক্ষণ চালিয়ে গেছেন। তবে পঞ্চাদশ ওভারে তার বিদায়ের পরই ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে যায় ওয়েস্ট ইন্ডিজ। ৩৯ বলে ৫ চার ও ৬ ছক্কায় ৬৮ রান করেন পোলার্ড।

কুলদীপ, দীপক চাহার, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি; সবাই নেন দুটি করে উইকেট। ৯১ রানের জন্য ম্যাচ সেরার পুরস্কার জেতেন রাহুল। সিরিজ সেরা হয়েছেন কোহলি।

 

ঢাকা/পরাগ