ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

২৪ বছর পর ইউরোর শিরোপা ইংলিশ যুবাদের

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ১৬ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 ২৪ বছর পর ইউরোর শিরোপা ইংলিশ যুবাদের

ক্রীড়া ডেস্ক : ইউরো-২০১৬ এর চ্যাম্পিয়ন হয়েছিল পর্তুগাল। যা ছিল দেশটির ফুটবল ইতিহাসের প্রথম বড় কোনো শিরোপা। বড়দের পর পর্তুগালের যুবারাও ইউরো জেতার সুযোগ তৈরি করেছিল। উঠেছিল উয়েফা অনূর্ধ্ব-১৯ ইউরোর ফাইনালে। 

কিন্তু বড়দের পথে তাদের হাঁটতে দেয়নি ইংল্যান্ডের যুবারা। শনিবার রাতে পর্তুগাল অনূর্ধ্ব-১৯ দলকে ২-১ ব্যবধানে হারিয়ে যুব ইউরোর শিরোপা জিতে নিয়েছে ইংল্যান্ডের যুবারা। ১৯৯৩ সালের পর এই প্রথম ইউরোর শিরোপা জিতল ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দল। ইংল্যান্ডের হয়ে গোলের দেখা পান ইয়াস সুলিমান ও লুকাস এনমেকা। আর একটি গোল হয় আত্মঘাতি। যেটা পর্তুগালের পক্ষে যায়।

ইংল্যান্ডের এই যুব দলটি অনূর্ধ্ব-১৭ থেকে এ পর্যন্ত ২৭টি ম্যাচ খেলেছে। তার মধ্যে রেকর্ড ২৩টিতে জিতেছে। তাদের মধ্যেই ইংল্যান্ড দলের ভবিষ্যত তারকাদের দেখতে পাচ্ছেন ফুটবল বোদ্ধারা। হয়তো এদের হাত ধরেই একদিন ইংল্যান্ড অর্ধশতাধিক বছর পর বিশ্বকাপের দ্বিতীয় শিরোপাও ঘরে তুলে ফেলতে পারে।

অনূর্ধ্ব-১৯ ইউরোর কোয়ার্টার ফাইনালে জার্মানিকে ৪-১ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে উঠেছিল ইংল্যান্ডের তরুণরা। এরপর সেমিফাইনালে চেক রিপাবলিককে ১-০ গোলে হারিয়ে ফাইনালে আসে। আর শনিবার রাতে ফাইনালে পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয়। 



রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়