ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দলে কেউই অপরিহার্য নয়: বিসিবি সভাপতি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৬, ২২ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৯:১৩, ২২ ফেব্রুয়ারি ২০২১
দলে কেউই অপরিহার্য নয়: বিসিবি সভাপতি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলার জন্য শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের দুই টেস্টে খেলবেন না সাকিব আল হাসান। বাঁহাতি অলরাউন্ডারের ছুটি মঞ্জুর করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

সাকিবের এই সিদ্ধান্ত স্বাভাবিকভাবে বিতর্কের ঝড় তুলেছে। এই ঘটনার পর সোমবার প্রথমবার সংবাদমাধ্যমে কথা বললেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি সাফ জানালেন, বাংলাদেশ দলে কেউই অপরিহার্য নয়। কেউ বাংলাদেশের হয়ে খেলতে না চাইলে তাকে জোর করবে না বিসিবি। এ বার্তা শুধু সাকিবের জন্য নয়, বাংলাদেশের যে কোনও ক্রিকেটারের জন্য।

ক্রিকেটারদের কাছে বোর্ড কি জিম্মি? এমন প্রশ্নের উত্তরে নাজমুল বলেন, ‘এটা একেবারে অস্বীকার করার উপায় নেই। এর আগেও যে হয়নি তা না। এখন আমাদের মন খুবই পরিষ্কার। আমরা কাউকে জোর করে খেলাবো না। যে খেলতে চায় না, খেলবে না। দলে কেউই অপরিহার্য নয়। আমরা চাই সবাই খেলুক, কিন্তু কারও যদি জাতীয় দল ছেড়ে অন্য কোথাও খেলতে ভালো লাগে, তাহলে নিশ্চিন্তে যেতে পারে। এই বার্তাটা সবার জন্য, কেবল সাকিব আল হাসানের জন্য নয়।’

যদিও দেশের খেলার সময় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার জন্য ছুটি দেওয়া ভালো দৃষ্টান্ত নয়, তবুও বাধ্য হচ্ছে বিসিবি। ক্রিকেটাররা ভবিষ্যতে বাংলাদেশ ক্রিকেটকে ভালোবেসে খেলুক এমনটাই চাওয়া বিসিবি সভাপতি। তার সোজাসাপ্টা কথা, ‘সাকিবকে কী জোর করে খেলানো যেত না? ওকে অনুমতি না দিলে কী করত? কিন্তু আমরা সেটা চাই না। আমরা চাই যারা টেস্ট ক্রিকেট ভালোবেসে খেলতে চায়, তারাই খেলুক। জোর করে আমি খেলাতে চাই না। সে তো আরও তিন বছর আগেই টেস্ট খেলতে চায় নি।’

বিসিবি সভাপতির দাবি, সাকিবের টেস্ট না খেলার অনীহা আগের থেকে। তাকে অধিনায়ক করার পরও বাড়তি আগ্রহ দেখতে পাননি। ভবিষ্যতে ক্রিকেটারদের আগ্রহ অনুযায়ী ফরম্যাট অনুযায়ী দল সাজানোর ঘোষণাও দিয়ে রাখলেন বিসিবি সভাপতি। 

‘ও তো এমনিতেও টেস্টের প্রতি ইচ্ছে প্রকাশ করেনি। ও তো চাচ্ছিল না খেলতে, তখন তো তাকে অধিনায়ক করে দেওয়া হলো। জোর করে তাকে খেলানোর তো চেষ্টা করলাম। আসলে জোর করে খেলানোর কোনো মানেই নেই। আমার কাছে মনে হচ্ছে, আমরা ভবিষ্যতের দিকে আগাতে পারছি না, পেছনের দিকে যাচ্ছি। কাজেই আর কাউকে জোর করবো না। আমরা যদি জানি এই কয়েকটা খেলোয়াড় টেস্ট খেলতে চায় না, তখন তো তাদের বিকল্প নিয়ে চিন্তা করতেই হবে আমাদের। হয়তো সময় লাগবে। ছয় মাস, এক বছর বা দেড় বছর...লাগুক। কিন্তু আমি ভবিষ্যতের জন্য একটা দল পাবো।’ - বলেন নাজমুল হাসান। 

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়