ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

শেষ হলো গ্রেটেস্ট শো অন আর্থ, আবারো যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্ব

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৫, ৮ আগস্ট ২০২১   আপডেট: ১৯:৩৮, ৮ আগস্ট ২০২১
শেষ হলো গ্রেটেস্ট শো অন আর্থ, আবারো যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্ব

জমকালো সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামল ৩২তম অলিম্পিক গেমসের। শেষ দিনে দাপট দেখিয়ে পদক তালিকায় আবারো শ্রেষ্ঠত্ব অর্জন করল যুক্তরাষ্ট্র। সব মিলিয়ে টোকিওতে তারা পেয়েছে মোট ১১৩ পদক, স্বর্ণ ৩৮টি। শেষ দিনে তারা পেছনে ফেলেছে চীনকে। গেমসের শেষ দিনের আগে পর্যন্ত পেছনে ছিল আমেরিকা, রোববার (৮ আগস্ট) তারা শীর্ষস্থান দখল করে।

বৃহস্পতিবারও (৭ আগস্ট) ৩৮ স্বর্ণ নিয়ে শীর্ষে ছিল চীন, তাদের চেয়ে দুটি সোনা পেছনে ছিল যুক্তরাষ্ট্র। শেষ দিন তারা তিনটি স্বর্ণপদক পায়। তাতে করে হাড্ডাহাড্ডি লড়াই শেষে গেমসের শ্রেষ্ঠত্ব অর্জন করল দেশটি। এই দিনে চীন কোনো স্বর্ণ পায়নি। স্বাগতিক জাপান ২৭টি স্বর্ণসহ ৫৮টি পদক পেয়ে তিনে থেকে শেষ করেছে। ২২টি স্বর্ণসহ মোট ৬৫টি পদক নিয়ে চতুর্থ স্থানে গ্রেট ব্রিটেন। রাশিয়ান অলিম্পিক কমিটি ২০টি সোনা জিতে পঞ্চম।

গেমসের পর্দা নামার দিনে যুক্তরাষ্ট্র প্রথম সোনা পায় মেয়েদের বাস্কেটবল ফাইনালে জাপানকে হারিয়ে। দ্বিতীয় সোনা আসে সাইক্লিস্ট জেনিফার ভালেন্তের হাত ধরে। আর এই আসরের ৩৯ নম্বর সোনাটি তারা জেতে মেয়েদের ভলিবল টিম ইতিহাস গড়ে প্রথমবার চ্যাম্পিয়ন হলে।

রিও গেমসের চেয়ে এবার যুক্তরাষ্ট্রের প্রাপ্তি ছিল কিছুটা কম। পাঁচ বছর আগে ৩০টি কম ইভেন্ট থাকলেও ৪৬টি সোনা জিতেছিল তারা। সেখানে টোকিওতে এলো ৩৯টি। ট্র্যাক ইভেন্টে তাদের পুরুষরা কোনো স্বর্ণপদক না জেতায় পিছিয়ে পড়ে তারা। এছাড়া সিমোনে বাইলসের সরে দাঁড়ানোও প্রভাব রাখে।

সব মিলিয়ে ৮৩ দেশ এবার ফাইনাল খেলেছে। তাদের মধ্যে ৪৩ দল পোডিয়ামে ওঠে, সোনা জেতে ২৩টি দেশ। তিনটি বিশ্ব রেকর্ড হয়েছে, অলিম্পিক রেকর্ড ১২টি। এছাড়া ২৮টি এরিয়া রেকর্ড ও ১৫১টি জাতীয় রেকর্ড হয়।

এবারের অলিম্পিকে সেরা মুহূর্ত হিসেবে ধরা হচ্ছে পুরুষদের হাই জাম্পকে। কাতারের মুতাজ বারশিম ও ইতালির জিয়ানমার্কো তাম্বেরি ভাগাভাগি করতে রাজি হলে তা মেনে নেয় আয়োজকরা এবং উল্লাসে মেতে ওঠেন দুই অ্যাথলেট।

সব মিলিয়ে করোনার কারণে গত বছরের স্থগিত এই অলিম্পিক পিছিয়ে গত ২৩ জুলাই শুরু হয়। করোনার তীব্র সংক্রমণ হওয়ার আতঙ্কে এই আসর বাতিলের দাবি জানায় জাপানিরা। তারপরও সব বাধা উপেক্ষা করে সফলভাবে গ্রেটেস্ট শো অন আর্থের সমাপ্তি হলো। ২০২৪ সালে আগামী ৩৩তম আসর বসবে ফ্রান্সের রাজধানী প্যারিসে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়