ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মেয়েকে নিয়ে ট্রফি উদযাপন করতে চাই: বিসমাহ মারুফ 

সাইফুল ইসলাম রিয়াদ, সিলেট থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৯, ৪ অক্টোবর ২০২২   আপডেট: ১৩:৩৪, ৪ অক্টোবর ২০২২
মেয়েকে নিয়ে ট্রফি উদযাপন করতে চাই: বিসমাহ মারুফ 

ক্রিকেটারের পরিচয় ছাপিয়ে সুপারমম হিসেবে পরিচিত এখন ক্রিকেট বিশ্বে। নারী ওয়ানডে বিশ্বকাপে হইচই ফেলে দিয়েছিলেন ছয় মাসের মেয়েকে সঙ্গে করে এনে। মাতৃত্ব নিয়ে পড়তে হয়েছে বাধার মুখেও। পরিবার, ছোট্ট মেয়েকে সামলানো বিসমাহ মারুফ সামলাচ্ছেন পাকিস্তান নারী ক্রিকেট দলকেও। এশিয়া কাপ খেলতে বিসমাহ এখন সিলেটে। স্বভাবতই বিসমাহর মাতৃত্ব এবং ক্রিকেটের সফর নিয়ে জানার আগ্রহ তুঙ্গে। 

তীব্র তাপদাহে বিসমাহ যখন কথা বলছিলেন, মুখে ফোঁটা ফোঁটা ঘাম বেয়ে পড়ছে। তবে কোনও ক্লান্তি নেই। একের পর এক প্রশ্নের উত্তর দিয়ে গেছেন নিরলসভাবে। রাইজিংবিডি সেই গল্পই তুলে ধরেছে পাঠকদের কাছে।

বাংলাদেশি খাবারের স্বাদ নিয়েছেন নিশ্চয়? কোনটা বেশি ভালো লেগেছে? 

বিসমাহ মারুফ: হ্যাঁ, অনেকগুলো আইটেম খেয়েছি। সবকিছুর মধ্যে আমার একটি খাবারই বেশি ভালো লেগেছে। সেটি হলো ডাল। এখনও আমার মুখে লেগে আছে (হাসি)। 

সিলেটে অনেক দর্শনীয় স্থান আছে। কোথাও যাওয়ার ইচ্ছে আছে? 

বিসমাহ মারুফ: হ্যাঁ আমি জেনেছি, খোঁজ নিয়েছি। হোটেল থেকে যখন মাঠে আসা যাওয়া করি পাশের দৃশ্যও দারুণ সুন্দর। এখন পর্যন্ত কোথাও যাওয়া হয়নি। তবে আমরা পরিকল্পনা করছি যাওয়ার। এখানকার দর্শনীয় স্থানগুলো দেখতে চাই। 

টানা দুটি জয় টুর্নামেন্টে। স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে জয় নিশ্চয় আনন্দ দিচ্ছে বেশি? 

বিসমাহ মারুফ: বাংলাদেশের বিপক্ষে জয় তো অবশ্যই স্বস্তির। তারা বর্তমান এশিয়া কাপের চ্যাম্পিয়ন দল। আমরা তাদের হালকাভাবে নেইনি। আমাদের দলের সবাই সেরাটা দিয়েছে জয়ের জন্য। এটা টুর্নামেন্টে সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। 

সতীর্থদের পারফরম্যান্সে সন্তুষ্ট? 

বিসমাহ মারুফ: হ্যাঁ, কেন নয়! আমি মনে করি বোলাররা তাদের কাজ দারুণভাবে করেছে। দুই ম্যাচে তাদের পারফরম্যান্স দেখার মতো ছিল। মিডল অর্ডার ব্যাটসম্যানদের বেশি সময় থাকতেও হয়নি মাঠে। বোলাররা আগেই অলআউট করে দায়িত্ব কমিয়ে দিয়েছে (হাসি)। 

লাহোরে ক্যাম্প করে এশিয়া কাপে এসেছেন। এখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে ক্যাম্প কতটা সাহায্য করেছে? 

বিসমাহ মারুফ: এখানকার আবহাওয়া অনেক গরম। আসার আগে এটা ভাবিনি। মানিয়ে নেওয়ার চেষ্টা করছি সবাই। এখানকার পরিবেশ তো পাকিস্তানের মতোই। আমরা এই কন্ডিশনে অভ্যস্ত। তবে অবশ্যই এখানে গরমটা কেন যেন বেশি মনে হচ্ছে।  

চ্যাম্পিয়ন হওয়ার জন্য পাকিস্তান ফেভারিট? 

বিসমাহ মারুফ: আমরা এখানে ট্রফি জয়ের জন্য এসেছি। এটা তো এক ম্যাচের ব্যাপার নয়। পুরো টুর্নামেন্ট ধারবাহিকতা বজায় রেখে আমরা চ্যাম্পিয়ন হতে চাই। আমরা প্রতি ম্যাচ ধরে ধরে এগোতে চাই।  এ ছাড়া আমি মনে করি ভারত অনেক বেশি ফেভারিট। তারা শেষ কয়েক বছর খুব দারুণ খেলছে। স্বাগতিক বাংলাদেশও চ্যাম্পিয়নের দৌড়ে থাকবে। আমি আগেই বলেছি তারা আগেরবারের চ্যাম্পিয়ন। 

আপনি পেশা হিসেবে ক্রিকেট কেন বেছে নিয়েছেন? 

বিসমাহ মারুফ: আমার পরিবার ক্রিকেট নিয়ে অনেক ক্রেজি। আমার পুরো পরিবার বিশেষ করে ক্রিকেট খেলার জন্য সার্বক্ষণিক সমর্থন দিয়ে গেছে। বিশেষ করে আমার বাবা। বাবা আমাকে সব সময় বলতেন, ‘তোমার মাঝে মেধা আছে, এটা কাজে লাগাও। তোমার উচিত পাকিস্তানের হয়ে খেলা।’ বাবার জন্যই আমি মূলত ক্রিকেটকে পেশা হিসেবে বেছে নিয়েছি। 

আপনার পরিবারের আর কেউ পাকিস্তানের হয়ে খেলেছে? 

বিসমাহ মারুফ: না। আমিই একমাত্র সদস্য যে পাকিস্তানের হয়ে ক্রিকেট খেলছি। এখন নেতৃত্ব দিচ্ছি। আমার ও আমার পরিবারের জন্য খুবই গর্বের বিষয় এটি। 

আপনি সুপার মম হিসেবে ক্রিকেট বিশ্বে পরিচত। মা হিসেবে ভালো লাগা কাজ করে? 

বিসমাহ মারুফ: অনুভূতিটা আসলে ভিন্ন। আমি ক্রিকেট খেলতে অভ্যস্ত। কিন্তু এই মাতৃত্ব আমি খুব উপভোগ করছি। আমি আমার পরিবার, আমার স্বামী- সবার কাছে কৃতজ্ঞ। আমার সতীর্থ হতে শুরু করে পাকিস্তান ক্রিকেট বোর্ড সবার প্রতি কৃতজ্ঞ। তারা আমাকে অনেক সুযোগ সুবিধা দিয়েছে। আমার মেয়েকে নিয়েই আমি আমার ক্যারিয়ার এগিয়ে নিয়ে যেতে চাই। 

মেয়ে কোথায় এখন? 

বিসমাহ মারুফ: সে এখন হোটেলে। অনুশীলন বা ম্যাচে এখন নিয়ে আসছি না। যদি ফাইনালে উঠি, নিয়ে আসবো তাকে। 

মেয়েকে নিয়ে ট্রফি উদযাপন করতে চান নিশ্চয়? 

বিসমাহ মারুফ: অবশ্যই, অবশ্যই (হাসি)। আমরা এখানে জিততেই এসেছি। ফাইনালে উঠলে নিয়ে আসবো তাকে। তাকে নিয়েই চ্যাম্পিয়নশিপ উদযাপন করতে চাই।     

নারী ক্রিকেটের উত্থান নিয়ে আপনি কতটা সন্তুষ্ট? সবচেয়ে বড় বাধা কী বলে মনে করেন? 

বিসমাহ মারুফ: আপনি দেখেছেন, নারী ক্রিকেট এখন অনেক পরিবর্তন হয়েছে। প্রত্যেক দেশেই এটি ভালোভাবে হচ্ছে আমি মনে করি। মাতৃত্ব একটা চ্যালেঞ্জের বিষয়। অনেক ক্ষেত্রে মেয়েরা মা হওয়ার পর খেলতে চাইলেও ম্যানেজমেন্টের কারণে হতো না। এখন সবাই পজিটিভ। মা হওয়ার পরও ক্যারিয়ার এগিয়ে নিতে চায়। ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থাগুলোকে এ জন্য ধন্যবাদ দিতে চাই। 

কমনওয়েলথ গেমসে মাতৃত্ব নিয়ে সমস্যায় পড়েছিলেন। খারাপ লেগেছিল তখন?

বিসমাহ মারুফ: আমি আমার মা ও মেয়ের জন্য শেষ দিকে কার্ড পেয়েছি। এটা অবশ্য খারাপ লাগার বিষয়। আমি একটু আগেই বললাম এখন এসব বদলে গেছে। আমার বোর্ড ভালো ভূমিকা রেখেছে এটার জন্য। সামনে আশা করি কোনও মা ক্রিকেটারের সমস্যা হবে না। 

আপনাকে ধন্যবাদ এই গরমে দাঁড়িয়ে থেকে সময় দেওয়ার জন্য।

বিসমাহ মারুফ: আপনাকেও ধন্যবাদ আমার কথা শোনার জন্য।

সিলেট/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়