ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

বাংলাদেশের বিপক্ষে স্টোকসকে খেলাবে না ইংল্যান্ড!

ক্রীড়া প্রতিবেদক, ধর্মশালা থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ৮ অক্টোবর ২০২৩   আপডেট: ২২:২১, ৮ অক্টোবর ২০২৩
বাংলাদেশের বিপক্ষে স্টোকসকে খেলাবে না ইংল্যান্ড!

বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ড একাদশে দেখা যাবে না বেন স্টোকসকে! এমনটাই বলছে বিশ্বকাপ কভার করতে আসা ইংলিশ মিডিয়ার গণমাধ্যমকর্মীরা। হাঁটুর চোটের কারণে বিশ্বকাপের প্রথম ম্যাচে নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলেননি স্টোকস। মঙ্গলবার ইংল্যান্ডের দ্বিতীয় ম্যাচ বাংলাদেশের বিপক্ষে। এই ম্যাচে তার মাঠে ফেরার কথা থাকলেও তাকে খেলাবে না ইংল্যান্ড। 

স্টোকসের না খেলার কারণ ধর্মশালার মাঠ। এই মাঠের আউটফিল্ড খেলার জন্য ঝুঁকিপূর্ণ। এমনিতেই স্টোকস ইনজুরিপ্রবণ। মাঠে নামলে নিজের শতভাগ উজার করে দেন। ধর্মশালার আউটফিল্ড স্টোকসের জন্য ক্ষতির কারণ হতে পারে ভেবে তাকে বাইরে রাখার সিদ্ধান্ত ইংল্যান্ড নিয়ে নিয়েছে। 

এদিকে, আফগানিস্তানের কোচ ও সাবেক ইংলিশ ক্রিকেটার জনাথন ট্রট ইংল্যান্ডকে ধর্মশালার আউটফিল্ড নিয়ে সব তথ্য দিয়েছেন। বার্নটন জানালেন, বাংলাদেশের বিপক্ষে ম্যাচ হারের পর ইংলিশ কোচদের টেক্সট করেছেন ট্রট। উইকেট ও আউটফিল্ড নিয়ে তথ্য ভাগাভাগি করেছেন। যা বিস্ময়কর লেগেছে।

বাংলাদেশের বিপক্ষে এই ম্যাচকে ঘিরে বেশ সিরিয়াস ইংল্যান্ড। নিউ জিল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ হেরেছে বলেই নয়, বাংলাদেশের বিপক্ষে অতীতের দুঃস্মৃতি এখনো তাদের তাড়িয়ে বেড়ায়। ২০১৫ সালে অ্যাডিলেডে বাংলাদেশের বিপক্ষে হারকে বেশ গায়ে লাগিয়েছিল ইংল্যান্ড। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে চার বছরের ব্যবধানে বিশ্বকাপ জেতে তারা। সেই কথাও বললেন বার্নটন, ‘সময়ে-অসময়ে ২০১৫ সালের হারকে ইংল্যান্ড নানা ভাবে সামনে আনে। কারণ ওইটা খুব বাজে হার ছিল। এরপর ওরা ঘুরে দাঁড়ায়। কিন্তু ম্যাচটার কথা সবাই মনে রেখেছে।’ 

ঘরের মাঠে বাংলাদেশ ২-১ ব্যবধানে সিরিজ হেরেছে ইংল্যান্ডের কাছে। প্রথম দুই ওয়ানডে হারের পর তৃতীয় ম্যাচ জিতে হোয়াইটওয়াশ এড়ায় বাংলাদেশ। চট্টগ্রামের সেই সুখস্মৃতি ধর্মশালায় ফেরাতে পারলে নিশ্চিতভাবে অ্যাডিলেডের চেয়ে বড় ধাক্কা হজম করবে ইংলিশরা।

স্টোকসকে পরবর্তীতে বড় ম্যাচ গুলোতে খেলানোর ইচ্ছা বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নদের। স্টোকসের হাঁটুর সমস্যা নতুন কোনও ঘটনা নয়। বহুদিন ধরেই এই সমস্যায় ভুক্তভোগী  সেকারণে একদিনের ক্রিকেট থেকে তিনি ইতিমধ্যেই অবসর গ্রহণ করেছিলেন। 

তা নিয়েই অ্যাশেজ়ে খেলেছেন। বিশ্বকাপে খেলার জন্যে অবসর ভেঙেছেন একটাই শর্তে, বল করবেন না। কিন্তু শুধু ব্যাট করার জন্যেও যে ফিটনেস দরকার ছিল সেটাও প্রথম ম্যাচে ছিল না। বাংলাদেশের বিপক্ষে তাকে ফেরানোর প্রস্তুতিই নিচ্ছিল দল। কিন্তু সেটাও হচ্ছে না। 

এ নিয়ে দ্য গার্ডিয়ান পত্রিকার সাংবাদিক সাইমন বার্নটন বাংলাদেশের বিপক্ষে স্টোকসের না খেলার কথা জানাতে গিয়ে বলেছেন, ‘সামনে আরো অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ থাকায় চোটপ্রবণ স্টোকসকে তাই এরকম মাঠে বাংলাদেশের বিপক্ষে খেলানোর ঝুঁকি নিতে চাইছে না ইংলিশ টিম ম্যানেজমেন্ট। বাংলাদেশকে ওরা হালকাভাবে নিচ্ছে না। কিন্তু স্টোকসকে সামনে বেশি প্রয়োজন।’ 

চ্যাম্পিয়ন খেলোয়াড় স্টোকস যে কোনো পরিস্থিতিতে, যে কোনো প্রতিপক্ষের জন্য হুমকি। বাংলাদেশের বিপক্ষে তার অনুপস্থিতি লাল-সবুজের প্রতিনিধির জন্য ভালো খবরও বটে। 

ধর্মশালা/ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ