ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিলো কানাডা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ৮ অক্টোবর ২০২৩   আপডেট: ১৫:২১, ৮ অক্টোবর ২০২৩
টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিলো কানাডা

আগামী বছর যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে কানাডা। আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে বারমুডাকে ৩৯ রানে হারিয়ে বিশ ওভারের বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিলো তারা। 

এই ম্যাচে জিততেই হতো কানাডাকে। এমন সমীকরণে ১৮ ওভারে নেমে আসা ম্যাচে বারমুডার সামনে ১৩২ রানের লক্ষ্যে ছুঁড়ে দেয় তারা। রান তাড়ায় নেমে কানাডার বোলারদের কোনো জবাবই দিতে পারেনি বারমুডা। ৭ বল বাকি থাকতেই ৯৩ রানে গুটিয়ে গেছে দলটি।

ছয় ম্যাচে সমান ৪টি করে জয় পেয়েছে কানাডা ও বারমুডা। বৃষ্টিতে ভেসে গেছে দুই দলেরই একটি করে ম্যাচ। মুখোমুখি সাক্ষাতে দুই দলের জয়ও একটি করে। সমান পয়েন্ট হওয়ায় ভালো নেট রান রেটের সুবাদে বারমুডাকে (২.৪১) পেছনে ফেলে বিশ্বকাপে নাম তুলেছে কানাডা (৩.৯৮)।

২০ দলের বিশ্বকাপে ১২ দলের জায়গা নিশ্চিত হয়েছে আগেই। স্বাগতিক দুই দেশের সঙ্গে গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা জায়গা পেয়েছে মূল পর্বে। র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে তাদের সঙ্গে জায়গা করে নিয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

এই ১২ দলের সঙ্গে বিভিন্ন আঞ্চলিক বাছাই থেকে আসবে আরও ৮ দল। এরই মধ্যে নিশ্চিত হয়েছে চারটি। ইউরোপিয়ান অঞ্চল থেকে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড। পূর্ব আফ্রিকা অঞ্চল থেকে এসেছে পাপুয়া নিউগিনি (পিএনজি)। আজ জায়গা করে নিলো কানাডা।  

বাকি চার দলের দুটি আসবে এশিয়া অঞ্চলের বাছাই থেকে। বাকি দুটি জায়গা করে নেবে আফ্রিকা অঞ্চল থেকে। আগামী ডিসেম্বরের মধ্যেই নিশ্চিত হয়ে যাবে বাছাইপর্বের সবগুলো দল।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়