ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

ধোনির চেন্নাইয়ে মোস্তাফিজুর রহমান

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৮, ১৯ ডিসেম্বর ২০২৩   আপডেট: ২০:৫৯, ১৯ ডিসেম্বর ২০২৩
ধোনির চেন্নাইয়ে মোস্তাফিজুর রহমান

২০২৪ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) নিলামে বাংলাদেশ থেকে কেবল ছিল মোস্তাফিজুর রহমানের নাম। নিলাম থেকে দলও পেলেন বাঁহাতি পেসার। মাহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই সুপার কিংস ভিত্তিমূল্য ২ কোটি রূপিতে মোস্তাফিজকে দলে ভিড়িয়েছে।

প্রথমবারের মতো আইপিএলের নিলাম হচ্ছে ভারতের বাইরে। দুবাইয়ে আইপিএলে অংশগ্রহণকারী দশ দল নিয়ে হচ্ছে নিলাম। দিনের প্রথম ঘণ্টায় আইপিএলের ইতিহাসের সর্বোচ্চ দরে বিক্রি হয়েছিলেন প্যাট কামিন্স। অস্ট্রেলিয়ার অধিনায়ককে এক ঘণ্টার ব্যবধানে টক্কর দেন আরেক পেসার মিচেল স্টার্ক। ২৪.৭৫ কোটিতে বিক্রি হন স্টার্ক। কামিন্স পেয়েছিলেন ২০.৫ কোটি রূপি।

সেখানে মোস্তাফিজকে নিয়ে কোনো কাড়াকাড়ি-ই হয়নি। নিলামে নাম ওঠার পরই কেবল চেন্নাই তাকে পেতে আগ্রহ প্রকাশ করে। সেজন্য ভিত্তিমূল্যতেই মোস্তাফিজকে পেয়ে যায় চেন্নাই।   

নিলামে বাংলাদেশ থেকে ৬ জনের নাম দেওয়া হয়েছিল। ৩ জনের নাম বাদ পড়েছে। মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ এবং হাসান মাহমুদের নাম বাদ পড়েছে। নিলামের তালিকায় ছিলেন তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান। নিলামের আগে তাসকিন ও শরিফুল নিজেদের নাম সরিয়ে নেন। টিকে ছিলেন কেবল মোস্তাফিজ। শেষ পর্যন্ত ২০২৪ সালের আইপিএলে বাংলাদেশকে একমাত্র প্রতিনিধিত্ব করবেন এ পেসার।

চেন্নাই পুরো মৌসুমের জন্য মোস্তাফিজকে পাবে না। আগামী বছর ২২ মার্চ থেকে ২৯ মে পর্যন্ত চলবে আইপিএল। মোস্তাফিজ টুর্নামেন্ট শুরু থেকে ১১ মে পর্যন্ত খেলার অনুমতি পেয়েছেন। বিসিবি আগেই তা আইপিএল কর্তৃপক্ষকে জানিয়ে রেখেছে। 

চেন্নাই মোস্তাফিজের পঞ্চম ফ্রাঞ্চাইজি। এর আগে সানরাইজার্স হায়দরাবাদ, মুম্বাই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস ও দিল্লি ক্যাপিটালসে খেলছেন ২৮ বছর বয়সী পেসার।

গত মৌসুমে দিল্লি ক্যাপিটালসে ছিলেন মোস্তাফিজ। স্রেফ ম্যাচ খেলে ১ উইকেট পাওয়া মোস্তাফিজ ছিলেন বেশ খরুচে। ওভার প্রতি রান দেন ১১.২৯ করে।  ২০১৬ সালে আইপিএল অভিষেকের পর মোস্তাফিজ ম্যাচ খেলেছেন ৪৮টি। উইকেট পেয়েছেন ৪৭টি। ৭.৯৩ ইকোনমিতে তার বোলিং গড় ৩০.৭২। 

২০১৬ সালে অভিষেক মৌসুমে টুর্নামেন্টে উদীয়মান ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন। সেবার ১৬ ম্যাচে ১৭ উইকেট নিয়ে সানরাইজার্স হায়দরাবাদকে চ্যাম্পিয়ন করাতে বড় ভূমিকা রেখেছেন। এরপর থেকে তার পারফরম্যান্স তেমন দেখা যায়নি।

ঢাকা/ইয়াসিন 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়