ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

শামারের কীর্তির ম্যাচে অজি তোপে উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ১৯ জানুয়ারি ২০২৪  
শামারের কীর্তির ম্যাচে অজি তোপে উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ম্যাচ জমিয়ে তোলার চেষ্টা করেছিলেন শামার জোসেফ। তবে তার কীর্তিটাই শুধু ম্যাচের প্রাপ্তি হয়ে রইলো ওয়েস্ট ইন্ডিজের জন্য। বাদবাকি কেবলই হতাশা। ম্যাচের গতিপথ আগেই নির্ধারিত হয়ে ছিল। তৃতীয় দিনে ইনিংস পরাজয় এড়াতে পারলেও ১০ উইকেটের হার এড়াতে পারলো না ক্যারিবীয়রা। 

দ্বিতীয় দিনে ৬ উইকেটে ৭৩ রান নিয়ে খেলা শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। তখনই ধরে নেওয়া হয়েছিল, অস্ট্রেলিয়ার পেসারদের তোপ সামলাতে পারবে না তারা। হলোও তাই। তৃতীয় দিনে ৪৭ রান তুলতেই বাকি ৪ উইকেট হারিয়ে ক্যারিবিয়ানদের ইনিংস গুটিয়ে যায় ১২০ রানে। সহজ রান তাড়ায় নেমে কোনো উইকেট হারাতে হয়নি অস্ট্রেলিয়াকে। 

তৃতীয় দিন ব্যাটিংয়ে নেমে শেষ স্বীকৃত ব্যাটসম্যান জশুয়া ডি সিলভাকে ১৮ রানে ফেরান মিচেল স্টার্ক। এরপর স্টার্কের বলেই ফিরেন ১৬ রান করা আলজারি জোসেফ। হ্যাজেলউড বোল্ড করেন গুডাকেশ মোতিকে। আর তাতেই টেস্ট ক্যারিয়ারে একাদশ ৫ উইকেট পূর্ণ করেন এই পেসার। 

শেষ ব্যাটসম্যান হিসেবে ক্রিজে গিয়ে তিনটি চারে ম্যাচে ৫০ রানের ঘর ছুঁয়ে আরেকটি কীর্তি স্পর্শ করেন শামার। ম্যাচে ৫০ রান ও ৫ উইকেটের কীর্তি গড়া চতুর্দশ ক্রিকেটার হন তিনি। তবে ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনিই প্রথম। 

দ্বিতীয় ইনিংসে ৩৫ রানে ৫ উইকেটসহ ম্যাচে ৭৯ রানে ৯ উইকেট নিয়েছেন জশ হ্যাজেলউড। তবে ম্যাচসেরা হয়েছেন প্রথম ইনিংসে দারুণ সেঞ্চুরি করা ট্রাভিস হেড।

এর আগে এর আগে প্রথম ইনিংসে প্যাট কামিন্স ও জশ হ্যাজলেউডের তোপে ১৮৮ রানেই গুটিয়ে যায় ক্যারিবীয়রা। দলের পক্ষে একমাত্র ফিফটি এসেছে কার্ক ম্যাকেঞ্জির ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান করেছেন শামার।

ক্যারিবীয়দের প্রথম ইনিংসের জবাব দিতে নেমে ২৯৩ রানে থাকে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। লিড নেয় ৯৫ রানের। অস্ট্রেলিয়াকে লিড এনে দেওয়ার কাজটি করেছেন এই বাঁহাতিই। তার ১৩৪ বলে ১১৯ রান ও উসমান খাজার ৪৫ রানের ভর করে লিড নেয় অজিরা।

সিরিজের শেষ টেস্ট শুরু আগামী বৃহস্পতিবার, ব্রিজবেনে দিন-রাতের টেস্ট ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর: 
ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৬২.১ ওভারে ১৮৮ (ম্যাকেঞ্জি ৫০, শামার জোসেফ ৩৬)
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৮১.১ ওভারে ২৮৩ (হেড ১১৯, খাজা ৪৫)
ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ৩৫.২ ওভারে ১২০ (জসুয়া ১৮, আলজারি ১৬) 
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৬.৪ ওভারে ২৬/০ (স্মিথ ১১*, খাওয়াজা রিটায়ার্ড হার্ট ৯) 
ফল: অস্ট্রেলিয়া ১০ উইকেটে জয়ী।
সিরিজ: দুই ম্যাচ সিরিজে অস্ট্রেলিয়া ১-০তে এগিয়ে।
ম্যান অব দা ম্যাচ: ট্রাভিস হেড।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়