ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

টেস্টে যে কীর্তির সামনে দাঁড়িয়ে স্টোকস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ১৪ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১২:২০, ১৪ ফেব্রুয়ারি ২০২৪
টেস্টে যে কীর্তির সামনে দাঁড়িয়ে স্টোকস

ক্রিকেটের যেকোনো ফরম্যাটেই শততম ম্যাচ একজন ক্রিকেটারের জন্য বিরাট অর্জন। দেশের হয়ে এবার সেই তালিকায় নাম লেখাতে যাচ্ছেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। ভারতের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের পরের ম্যাচে মাঠে নামলেই টেস্ট ম্যাচ খেলার ‘সেঞ্চুরি’ করে ফেলবেন ইংলিশ তারকা।

পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টেস্টে আগামীকাল (১৫ ফেব্রুয়ারি) রাজকোটে ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড। দেশটির ১৬তম ও বিশ্বের ৭৬তম ক্রিকেটার হিসেবে সাদা পোশাকে ১০০তম ম্যাচ খেলতে যাচ্ছেন এই অলরাউন্ডার। আর বর্তমান দলে তার সতীর্থদের মধ্যে মাত্র ২ জন (জো রুট ও জেমস অ্যান্ডারসন) ১০০ বা ততোধিক টেস্ট খেলেছেন। 

স্টোকসের টেস্ট অভিষেক ২০১৩ সালে অ্যাডিলেডে। এখন পর্যন্ত স্টোকস ৯৯ টেস্টে রান করেছেন ৬২৫১, উইকেট নিয়েছেন ১৯৭টি। গ্যারি সোবার্স ও জ্যাক ক্যালিসের পর স্টোকস তৃতীয় ক্রিকেটার, যার ৬০০০ রান ও ২০০ উইকেট আছে। টেস্টে ছক্কা মারার দিক দিয়ে স্টোকস অবশ্য সবার উপরে আছেন। তার ছক্কার সংখ্যা ১২৮টি।

শততম টেস্ট খেলতে যাওয়া স্টোকসের কাছে এই মাইলফলক বাকি ১০টি ম্যাচের মতোই। বিবিসির সঙ্গে আলাপকালে স্টোকস বলেন, ‘প্রতিটি টেস্টই সমান গুরুত্বপূর্ণ। এরপর আরেকটি টেস্ট আসবে, যেটা ১০১তম টেস্ট হবে। সেখানে ৯৯, ১০০ কিংবা ১০১-এ কী আসে যায়। এটা তো শুধু একটি সংখ্যাই। মাইলফলকের ক্ষেত্রে শেষ হওয়ার আগে শেষ নেই।’

স্টোকসের কোনো উচ্ছ্বাস না থাকলেও তার সহকারী ওলি পোপ এই অর্জনকে দেখছেন অবিশ্বাস্য কীর্তি হিসেবে, ‘অবিশ্বাস্য। যেকোনো ক্রিকেটারের জন্য এটা অবিশ্বাস্য এক অর্জন। যদিও ক্রিকেটার হিসেবে তার উত্থান-পতন ছিল, তবে অধিনায়ক হওয়ার পর থেকে সে যা করেছে, তা দুর্দান্ত।’

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়