ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

উইলিয়ামসনের রেকর্ডময় সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের ইতিহাস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ১৬ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১১:৫২, ১৬ ফেব্রুয়ারি ২০২৪
উইলিয়ামসনের রেকর্ডময় সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের ইতিহাস

ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে গিয়েছিল আগের দিনের খেলা শেষে। তবে ভয় ছিল। লক্ষ্যটা খুব বড় না হলেও উইকেট ধরে খেলার চিন্তাটা থেকে যাচ্ছিলো। সব উড়িয়ে দিলেন নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। রেকর্ড গড়া সেঞ্চুরিতে দলকে এনে দিলেন ৭ উইকেটের দারুণ জয়। তাতে দুই ম্যাচের সিরিজ নিউ জিল্যান্ড জিতে নিলো ২-০ ব্যবধানে। 

এই ম্যাচকে ঐতিহাসিকও বলা যায়। কেননা এর আগে সাদা পোশাকে ১৭ বারের দেখায় একবারও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিততে পারেনি কিউইরা। অবশেষে ১৮বারের চেষ্টায় অসাধ্যকে সাধন করলো তারা।  ঘুচলো ৯২ বছরের আক্ষেপ।

এই ম্যাচে নিউ জিল্যান্ডের জয়ের নায়ক তাদের অধিনায়ক কেন উইলিয়ামসন। এদিন সেঞ্চুরি করার মধ্যে দিয়ে একটি রেকর্ড গড়ে ফেলেছেন এই ব্যাটসম্যান। চতুর্থ ইনিংসে সেঞ্চুরিয়ানদের তালিকায় যৌথভাবে শীর্ষে উঠে গেলেন তিনি। চতুর্থ ইনিংসে তার পঞ্চম সেঞ্চুরি এটি। তিনি স্পর্শ করলেন পাকিস্তানি গ্রেট ইউনিস খানকে। সব মিলিয়ে টেস্টে উইলিয়ামসনের সেঞ্চুরি এখন ৩২টি।

লক্ষ্য ছিল ২৬৭। গতকাল ওপেনার ডেভন কনওয়েকে হারিয়ে ৪০ রান তুলে দিন শেষ করে নিউ জিল্যান্ড। আজ সকালে উইলিয়ামসন দ্বিতীয় উইকেটে রাচিন রবীন্দ্রকে নিয়ে যোগ করেন ৬৪ রান। পিটের বলে রাচিন আউট হলে ভাঙে এই জুটি। এরপর উইল ইয়াংকে নিয়ে আস্তেধীরে ম্যাচ দক্ষিণ আফ্রিকার নাগালের বাইরে নিয়ে যান কিউই দলপতি।

চা বিরতির পর ক্যারিয়ারের ৩২তম শতক পূর্ণ করেন উইলিয়ামসন। এরপর মেরে খেলতে শুরু করেন উইলিয়ামসনের সেঞ্চুরি দেখা ইয়াং। উইলিয়ামসন যখন শতক পান, তখন ইয়াংয়ের রান ছিল ১৭। শেষ পর্যন্ত ইয়াং অপরাজিত থাকেন ১৩৪ বলে ৬০ রানে।

সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা: ১ম ইনিংস ২৪২ ও ২য় ইনিংস ২৩৫ 
নিউ জিল্যান্ড: ১ম ইনিংস ২১১ ও ২য় ইনিংস: ২৬৯/৩ (উইলিয়ামসন ১৩৩*, ইয়াং ৬০*) 
ফল: নিউ জিল্যান্ড ৭ উইকেটে জয়ী। 
সিরিজ: ২ ম্যাচ সিরিজে নিউ জিল্যান্ড ২-০ ব্যবধানে জয়ী। 
ম্যান অব দ্য ম্যাচ ও সিরিজ: কেন উইলিয়ামসন।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ