ঢাকা     সোমবার   ১৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ২ ১৪৩১

ম্যাচ গড়ালো পঞ্চম দিনে, বড় হারের শঙ্কায় বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৮, ২ এপ্রিল ২০২৪   আপডেট: ১৭:৪৫, ২ এপ্রিল ২০২৪
ম্যাচ গড়ালো পঞ্চম দিনে, বড় হারের শঙ্কায় বাংলাদেশ

ফাইল ছবি

সাকিব আল হাসান আউট হতেই হারের শঙ্কা জেগে উঠেছিল। সেটা বিলম্বিত করেন লিটন দাস ও শাহাদাত হোসেন। তবে এই দুজন বিদায় নিলেও ম্যাচ ঠিকই পঞ্চম দিনে নিয়ে গেছেন মেহেদি হাসান মিরাজ। তাকে সঙ্গ দিচ্ছেন তাইজুল ইসলাম।

চট্টগ্রাম টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৬৮ রানে ৭ উইকেট হারিয়ে চতুর্থ দিন শেষ করেছে বাংলাদেশ। জিততে হলে আগামীকাল পঞ্চম দিনে অসম্ভবকে সম্ভব করতে হবে নাজমুল হোসেন শান্তর দলকে। ৩ উইকেট হাতে নিয়ে করতে হবে আরও ২৪৩ রান। 

শাহাদাতের বিদায়ে পরাজয়ের আরও কাছে বাংলাদেশ

সাকিব আল হাসান ও লিটন দাসের জুটির পর মেহেদী হাসান মিরাজ ও শাহাদাত হোসেনের জুটি বেশ আশা দেখাচ্ছিল। কিন্তু এ জুটিও ভাঙল শাহাদাতের বিদায়ে। দলকে সাফল্য এনে দিলেন কামিন্দু মেন্ডিস। এলবিডব্লিউ হলেন ৩৪ বলে ১৫ রান করা শাহাদাত। শাহাদাতের বিদায়ে ভাঙল ৪৭ রানের সপ্তম উইকেট জুটি।

৬২ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ২৪৭ রান। ৩০ বলে ২৯ রানে খেলছেন মিরাজ। নতুন ব্যাটসম্যান তাইজুল ইসলাম৷

সাকিবের পর লিটনের বিদায়, হারের শঙ্কায় বাংলাদেশ

সাকিব আউট হওয়ার পর যেন খেই হারিয়ে ফেললেন লিটন। লাহিরু কুমারার শর্ট ডেলিভারি পুল করার চেষ্টায় কুশল মেন্ডিসের তালুবন্দি হন এই ব্যাটার। তাতেই দুইশ রানের আগেই ৬ উইকেট হারিয়ে বিপাকে বাংলাদেশ। ৭২ বলে ৩৮ রান করে ফিরলেন লিটন। ক্রিজে দুই নতুন ব্যাটসম্যান শাহাদাত হোসেন ও মেহেদী হাসান মিরাজ।

৫৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৯৮ রান।

সাকিবের বিদায়ে বিপাকে বাংলাদেশ

লিটন দাসকে নিয়ে দারুণ এক জুটি গড়ে তুলেছিলেন সাকিব আল হাসান। কিন্তু লম্বা করতে পারলেন না। জমে ওঠা পঞ্চম উইকেট জুটি ভাঙলেন কামিন্দু মেন্ডিস। কামিন্দুর অফ স্টাম্পের বাইরে পিচ করে বেরিয়ে যাওয়া ডেলিভারি খোঁচা মারেন সাকিব। দুর্দান্ত রিফ্লেক্সে বাকি কাজটা  করেন গালিতে দাঁড়ানো নিশান মাদুশকা। বিদায় নিশ্চিত হয় সাকিবের।

৩ চারে ৫৩ বলে ৩৬ রান করে ফিরলেন সাকিব। ক্রিজে নতুন ব্যাটসম্যান শাহাদাত হোসেন। ৬৩ বলে ৩৫ রানে খেলছেন লিটন কুমার দাস। ৫০ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৯৩ রান।

সাকিব-লিটনের পঞ্চাশ রানের জুটি

চাপ সামলে দলকে এগিয়ে নিচ্ছেন দুই অভিজ্ঞ ব্যাটার সাকিব আল হাসান ও লিটন কুমার দাস। দুজনের ব্যাটে নিরাপদে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ইতোমধ্যে পঞ্চাশ রানের জুটি গড়ে ফেলছেন দুজন।

দ্বিতীয় সেশনের শেষ দিকে জোট বাঁধেন সাকিব ও লিটন। পরে শেষ সেশনে শুরু হয় তাদের মূল লড়াই। শ্রীলঙ্কার বোলারদের চ্যালেঞ্জের সামনে এখন পর্যন্ত দারুণভাবে এগিয়ে চলেছেন দুই ব্যাটসম্যান।

৪৭ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৮৪ রান। সাকিব ৪৯ বলে ৩৫ ও লিটন ৫১ বলে ৩১ রানে খেলছেন।

সাকিব-লিটনের ব্যাটে দেড়’শ রান পেরিয়ে বাংলাদেশ

সাকিব আল হাসান ও লিটন কুমার দাসের ব্যাটে ভর করে দেড়’শ রান পেরিয়েছে বাংলাদেশ। ৪১ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৫৯। সাকিব ১ চারে ২০ ও লিটন দাস ৪ চারে ২১ রান নিয়ে ব্যাট করছেন। শ্রীলঙ্কার চেয়ে বাংলাদেশ এখনও পিছিয়ে ৩৫২ রানে।

ফিফটি করে ফিরলেন মুমিনুল:

দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই বেশ সাবলীল ব্যাটিং করছিলেন মুমিনুল হক। খেলছিলেন ওয়ানডে মেজাজে। তাতে দ্রুতই পেয়ে যান টেস্ট ক্যারিয়ারের ১৮তম ফিফটি। কিন্তু চা বিরতির ঠিক আগ মুহূর্তে ৫৬ বলে ৮টি চার ও ১ ছক্কায় ফিফটি করেই সাজঘরে ফেরেন তিনি। যাওয়ার আগে সাকিবের সঙ্গে ৩৮ রানের জুটি গড়েন চতুর্থ উইকেটে।

সাকিব আল হাসান ১৪ ও লিটন কুমার শূন্যরান নিয়ে চা বিরতিতে গিয়েছেন। চা বিরতি পর্যন্ত ৩৪ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৩২ রান। শ্রীলঙ্কার থেকে পিছিয়ে আছে ৩৭৯ রানে।

চা বিরতির আগে শান্ত সাজঘরে:

জাকির হাসান ফেরার পর মুমিনুল হককে নিয়ে ভালোই লড়াই করছিলেন নাজমুল হোসেন শান্ত। দলীয় সংগ্রহে তারা দুজন যোগ করেছিলেন ৪৩ রান। কিন্তু চা বিরতির আগে দলীয় ৯৪ রানের মাথায় লাহিরু কুমারার বলে বোল্ড হয়ে যান শান্ত। ৫৫ বল খেলে ২ চারে ২০ রান আসে তার ব্যাট থেকে। ২৬.৩ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৯৪। শ্রীলঙ্কার চেয়ে এখনও পিছিয়ে আছে ৪১৭ রানে।

দলীয় রান ৫০ পেরুতেই ২ উইকেট হারালো বাংলাদেশ:

বিরতির পর ৩৭ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। বিশ্ব ফার্নান্দোর বলে বোল্ডে হয়ে ফিরেন জয়। দলীয় সংগ্রহ ৫০ পেরুতেই আরও এক উইকেট হারায় বাংলাদেশ। এবার বিশ্ব ফার্নান্দোর বলে উইকেটের পেছনে ধনঞ্জয়া ডি সিলভার হাতে ক্যাচ দিয়ে আউট হন প্রথাম ইনিংসে হাফ সেঞ্চুরি করা জাকির হাসান। ৩৯ বলে ২ চারে ১৯ রান করে ফেরেন জাকির। ১৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৬২। শ্রীলঙ্কার চেয়ে তারা পিছিয়ে আছে ৪৪৯ রানে।

বিরতির পর ফিরলেন জয়:

কোনো উইকেট না হারিয়ে ৩১ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে যায় বাংলাদেশ। দশম ওভারের পঞ্চম বলে প্রবথ জয়সুরিয়ার বলে বোল্ডে হয়ে যান মাহমুদুল হাসান জয়। ৩২ বল খেলে ৩ চারে ২৪ রান করে আউট হন জয়। নতুন ব্যাটসম্যান হিসেবে জাকির হাসানের সঙ্গে যোগ দিয়েছেন নাজমুল হোসেন শান্ত।

কোনো উইকেট না হারিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ:

দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা ৭ উইকেট হারিয়ে ১৫৭ রান তুলে ঘোষণা দেয়। তাতে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় রেকর্ড ৫১১ রান। সেই রান তাড়া করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৩১ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে গিয়েছে বাংলাদেশ। দুই উদ্বোধনী ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয় ২ চারে ১৯ ও জাকির হাসান ১ চারে ১১ রানে অপরাজিত আছেন। শ্রীলঙ্কার চেয়ে বাংলাদেশ পিছিয়ে আছে ৪৮০ রানে।

শ্রীলঙ্কার ইনিংস ঘোষণা, বাংলাদেশের সামনে রান পাহাড়:

৭ উইকেট হারিয়ে ১৫৭ রান তুলে ইনিংস ঘোষণা করলো শ্রীলঙ্কা। তাতে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়িয়েছে ৫১১ রানের। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা করে ৫৩১ রান। জবাবে বাংলাদেশ অলআউট হয় ১৭৮ রানে। ৩৫৩ রানের এগিয়ে থেকেও বাংলাদেশকে দিয়ে ফলোঅন করায়নি লঙ্কানরা। আবার ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে। কিন্তু অ্যাঞ্জেলো ম্যাথুজের ফিফটিতে তারা ৭ উইকেট হারিয়ে ১৫৭ রান করে ইনিংস ঘোষণা করে। তাতে তাদের লিড বেড়ে হয় ৫১০ রান। জিততে বাংলাদেশকে করতে হবে ৫১১ রান। ব্যাটিং ব্যর্থতায় ন্যুব্জ বাংলাদেশ কতোদূর যেতে পারে দেখার বিষয়।

চতুর্থ দিনে সাকিবের প্রথম শিকার ম্যাথুজ:

দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার ব্যাটিং বিপর্যয়ের সময় একপ্রান্ত আগলে লড়াই করেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ৪১তম ফিফটি। তবে সেটিকে বেশি বড় করতে পারেননি। দলীয় ১৩২ রানের মাথায় সাকিব আল হাসানের বলে বোল্ড হয়ে যান তিনি। ৭৪ বল খেলে ৫ চারে ৫৬ রান আসে ম্যাথুজের ব্যাট থেকে। প্রবথ জয়সুরিয়ার সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন বিশ্ব ফার্নান্দো। ৩৬ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৭ উইকেটে ১৩২। লিড হয়েছে ৪৮৫ রানের।

ম্যাথুজের ফিফটি, বাড়ছে লিডের রান পাহাড়:

তৃতীয় দিনের শেষ বিকেলে শ্রীলঙ্কা ব্যাটিং বিপর্যয়ে পড়লেও দাঁড়িয়ে যান অ্যাঞ্জেলো ম্যাথুজ। তিনি একপ্রান্ত আগলে অপরাজিত থাকেন ৩৯ রানে। আজ চতুর্থ দিনে তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের ৪১তম ফিফটি।  ৬৭ বলে ৪টি চারে অর্ধশত রানে পৌঁছান ম্যাথুজ। ম্যাথুজ ৫৬ ও প্রবথ জয়সুরিয়া ১৩ রানে অপরাজিত আছেন। ৩৫ ওভার শেষে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ ৬ উইকেটে ১৩১। লিড হয়েছে ৪৮৩ রানের।

চতুর্থ দিনের খেলা শুরু:

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনের খেলা আজ মঙ্গলবার সকাল ১০টা থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হয়েছে।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার করা ৫৩১ রানের জবাবে বাংলাদেশ অলআউট হয় ১৭৮ রানে। বাংলাদেশকে ফলোঅন না করিয়ে আবার ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। তবে এবার সুবিধা করতে পারেনি তারা। ৬ উইকেট হারিয়ে ১০২ রান তুলে তৃতীয় দিন শেষ করে। অ্যাঞ্জেলো ম্যাথুজ ৩৯ ও প্রবথ জয়সুরিয়া ৩ রানে অপরাজিত ছিলেন। আজ চতুর্থ দিনে তারা দুজন ব্যাট করতে নেমেছেন। শ্রীলঙ্কার লিড ৪৫৫ রানের।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়