ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

বিশ্বকাপের যে রেকর্ডে ধরাছোঁয়ার বাইরে সাকিব

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ৩০ মে ২০২৪   আপডেট: ১৩:৩০, ৩০ মে ২০২৪
বিশ্বকাপের যে রেকর্ডে ধরাছোঁয়ার বাইরে সাকিব

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারীর জায়গাটা নিয়ে সাকিবের সঙ্গে কিছুদিন লড়াই চলছিল নিউ জিল্যান্ডের টিম সাউদির। তাতে সাউদি এগিয়ে গেলেও একটা জায়গায় সাকিবের ধারেকাছেও নেই। শুধু সাউদি নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় কেউই নেই সাকিবের আশেপাশে।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর বসেছিল দক্ষিণ আফ্রিকায়। এরপর একে একে মাঠে গড়িয়েছে আরও সাত আসর। এবার যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। প্রত্যেকটি আসরেই খেলেছেন সাকিব আল হাসান। তাতে উইকেটের ঝুলিটাও বেশ ফুলেফেঁপে উঠেছে।

সবগুলো আসরে খেলা সাকিব বল হাতে এখন পর্যন্ত ৩৬ ম্যাচের ৩৫ ইনিংসে বল করে ১৮.৬৩ গড়ে নিয়েছেন ৪৭ উইকেট। রানও দিয়েছেন অল্প। ইকোনোমি রেট মাত্র ৬.৭৮ । দ্বিতীয় স্থানে থাকা শহিদ আফ্রিদি ৩৪ ম্যাচের ৩৪ ইনিংসে ২৩.২৫ গড়ে নিয়েছেন ৩৯ উইকেট। আফ্রিদির চেয়ে মাত্র ১ ইনিংস বেশি বল করে ৮ উইকেট বেশি সাকিবের।

সাকিব ও আফ্রিদির পরের তৃতীয় স্থানে আছেন শ্রীলঙ্কার সাবেক পেসার লাসিথ মালিঙ্গা। ৩১ ম্যাচের ৩১ ইনিংসে ২০.০৭ গড়ে ৩৮ উইকেট পেয়েছেন মালিঙ্গা। সেরা পাঁচে পরের নামটি পাকিস্তানের সাঈদ আজমলের (৩৬)। শ্রীলঙ্কার অজন্থা মেন্ডিস ও পাকিস্তানের উমর গুল সমান ৩৫ উইকেট নিয়ে আছেন পাঁচ ও ছয়ে।

বর্তমান সময়ে খেলছেন এমন খেলোয়াড়দের মধ্যে সবার শীর্ষে আছেন সাকিবই। তার পরেই আছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। ২৪ ইনিংসে ৩২ উইকেট শিকার করেছেন ভারতের এই অফ স্পিনার। অশ্বিনের পরেই আছেন শ্রীলঙ্কার বর্তমান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। মাত্র ১৬ ইনিংসে বল করেই ৩১ উইকেট শিকার করেছেন লঙ্কান দলপতি।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়