ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

হজ এজেন্সিতে দুদকের ৫ম দফা অভিযান

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১৯ ৭:০৮:৪২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-২০ ৯:৫০:৫৩ এএম

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে বারবার অভিযান চালিয়ে সতর্ক করার পরও হজ এজেন্সিগুলো দুর্নীতির আখড়াই রয়ে গেছে বলে অভিযোগ রয়েছে। দুদক ৫ম দফায় অভিযান চালানোর পরও কোন পরিবর্তন আসেনি। দুদকের নয় সদস্যের টিমের কাছ থেকে পূর্ণাঙ্গ প্রতিবেদন পাওয়ার পর হজ এজেন্সিগুলোর অনিয়ম রোধকল্পে সিদ্ধান্ত নিবে কমিশন।

কমিশনের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য অভিযানের বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বিভিন্ন স্থানে হজ এজেন্সিতে অভিযান চালিয়ে নানা ধরনের অনিয়ম পাওয়া যায়।

দুদক জানায়, হজ এজেন্সিতে দুদকের ৫ম দফা অভিযানে বিভিন্ন অনিয়ম উদঘাটন হয়েছে। দুর্নীতি ও মানবপাচার বন্ধে হজ এজেন্সিগুলোতে জুলাই মাসে ৫ম দফা অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন। দুদক অভিযোগ কেন্দ্রে অভিযোগের প্রেক্ষিতে দুদক উপপরিচালক শেখ মো: ফানাফিল্যা এবং সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধানের সমন্বয়ে পুলিশসহ ৯ সদস্যের একটি শক্তিশালী টিম রাজধানীর নয়াপল্টনে হজ এজেন্সিগুলোতে অভিযান চালায়।

দুদক টিম কাজী টাওয়ারে অবস্থিত কাজী এয়ার ইন্টারন্যাশনালে সরেজমিন অভিযানে দেখে, হজ এজেন্সির কাছে প্রকৃত হজযাত্রী সংখ্যার সমর্থনে কোন কাগজপত্র নেই। নিবন্ধনকৃত প্রত্যেক হজ এজেন্সির কমপক্ষে ১৫০ জন যাত্রী প্রেরণের বাধ্যবাধকতা থাকলেও এই হজ এজেন্সি মাত্র ৭৫ জনকে প্রেরণ করেছে বলে জানায়।  এছাড়াও সৌদি আরবে হজযাত্রীদের বাড়ী ভাড়া, মুয়াল্লাম ফি ও অন্যান্য রশিদপত্র পাওয়া যায়নি।



দুদক টিম একই টাওয়ারে অবস্থিত কাজী ট্রাভেলস অ্যান্ড ট্যুরস- এর কাগজপত্র পরীক্ষায় দেখতে পায়, এই হজ এজেন্সি গতবছরের অডিটে ৪ লক্ষাধিক টাকার কর ফাঁকি দিয়েছে।  এত বড় অঙ্কের রাজস্ব ফাঁকির ঘটনার পরও কিভাবে এ এজেন্সি অনুমোদন পেল, তা রীতিমত বিস্ময়কর।

দুদকের পক্ষ থেকে উপস্থিত হজযাত্রিসহ সকলের মাঝে দুর্নীতিবিরোধী লিফলেট ও দুদক হটলাইনের স্টিকার বিতরণ করা হয়।

এর আগে গত ২ জুলাই, ৪ জুলাই, ৯ জুলাই এবং ১৫ জুলাই রাজধানীর বিভিন্ন হজ এজেন্সিতে অভিযান চালায় দুদক।

এ প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘আমাদের লক্ষ্য, হজ কেন্দ্রীক দুর্নীতির সিন্ডিকেট ভেঙে দেওয়া এবং অব্যাহত অভিযানের মাধ্যমে হজযাত্রীদেরকে দুর্নীতির বিরুদ্ধে সচেতন করে তোলা।’



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৮/এম এ রহমান/শাহনেওয়াজ

Walton Laptop
 
     
Walton