ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মালয়েশিয়ায় প্রবাসী শ্রমিকের ওপর নির্যাতনের অভিযোগ

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৭, ৩০ এপ্রিল ২০২১  
মালয়েশিয়ায় প্রবাসী শ্রমিকের ওপর নির্যাতনের অভিযোগ

মালয়েশিয়ায় রেস্তোরাঁয় কাজ করা ২২ প্রবাসী শ্রমিকের ওপর নির্যাতনের অভিযোগে চারজনকে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। স্থানীয় সময় বুধবার (২৮ এপ্রিল) মধ্য রাতে ক্লাং এর তামান চী লিউং থেকে তাদের আটক করা হয়।

অভিযোগ আছে, ওই ২২ শ্রমিককে জোরপূর্বক রেস্তোরাঁয় কাজ করানো হতো। ১২ ঘণ্টা বা তার বেশি সময় কাজের বিনিময়ে তাদের মাত্র ১০ রিঙ্গিত দেওয়া হতো। খাবারের জন্যও বেতন থেকে টাকা কেটে নেওয়া হতো। শর্তসাপেক্ষে স্বজনদের সঙ্গে মোবাইল ফোনে কথা বলার সুযোগ দেওয়া হতো। কথা না শুনলে মারধর করার অভিযোগ আছে রেস্তোরাঁ মালিকদের বিরুদ্ধে। এসব শ্রমিকদের মধ্যে ১১ জন নারী ও ১১ জন পুরুষ। তারা ইন্দোনেশিয়া ও ভারতের নাগরিক।

এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন পুলিশের বিশেষ শাখা বুকিত আমানের সিনিয়র অ‌্যাসিস্ট‌্যান্ট কমিশনার ফাদিল মারসুস ।

তিনি বলেন, ‘অভিযোগের ভিত্তিতে রেস্টুরেন্ট ও দুটি হোটেলে অভিযান চালিয়ে ওই শ্রমিকদের উদ্ধার করা হয়। অভিযানে পুলিশের বিভিন্ন বিভাগের একাধিক দল অংশ নেয়। এ সময় তিন মালয়েশিয়ান ও ভবন মালিককে আটক করা হয়েছে। তাদের বয়স ২৯ থেকে ৬০ বছরের মধ্যে।’ তবে আটককৃতদের নাম প্রকাশ করা হয়নি।

ফাদিল আরও বলেন, ‘এসব শ্রমিককে দিয়ে জোরপূর্বক কাজ করানো হতো। প্রতিশ্রুতি অনুযায়ী বেতন দিত না। উল্টো হুমকি দেওয়া হতো। থাকার জায়গাও ভালো ছিল না। অভিযানকালে ৪০টি পাসপোর্ট, দুটি মোবাইল ফোন, বিএমডব্লিউ গাড়ি এবং ৩ হাজার ৮৫৮ রিঙ্গিত উদ্ধার করা হয়েছে।’

তিনি জানান, এ বিষয়ে তদন্ত করা হচ্ছে। অভিবাসী আইন ভঙ্গের অভিযোগে আটককৃতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, শ্রমিকের ন্যায্য বেতন নিশ্চিত করতে ই-ওয়েজ সিস্টেম চালুর কথা ভাবছে মালয়েশিয়ার সরকার। অনলাইন এ পদ্ধতিতে দেশটির শ্রম আইন অনুযায়ী প্রতি মাসের ৭ তারিখের মধ্যে বেতন পরিশোধ করতে বাধ্য থাকবে মালিক। বিষয়টি কঠোরভাবে তদারকি করবে সরকার।

সম্প্রতি পাঁচ মাস বেতন না পেয়ে এক পাকিস্তানির আত্মহত্যার ঘটনায় নড়েচড়ে বসেছে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়। এটিকে শুধু শ্রমিকের ন্যায্য অধিকার নয়, বরং দেশের ভাবমূর্তি রক্ষার উপায় হিসেবেও দেখছে সরকার।

উল্লেখ্য, বিভিন্ন সময়ে মালয়েশিয়ায় শ্রমিক নির্যাতনের অভিযোগ তুলে আসছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো। তাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে শ্রমিকদের সুরক্ষায় সাম্প্রতিক সময়ে বেশকিছু কার্যকরী পদক্ষেপও নিয়েছে দেশটি।

মালয়েশিয়া/রাজু/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়