ঢাকা     শনিবার   ০১ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৬ ১৪২৯ ||  ০৪ রবিউল আউয়াল ১৪১৪

সাফারী পার্কে জেব্রার ঘরে নতুন অতিথি

গাজীপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২১, ১০ এপ্রিল ২০২১   আপডেট: ১০:২৯, ১০ এপ্রিল ২০২১
সাফারী পার্কে জেব্রার ঘরে নতুন অতিথি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের জেব্রা পরিবারে এক শাবকের জন্ম হয়েছে।

বর্তমানে নতুন অতিথিসহ পার্কের জেব্রা পরিবারের সংখ্যা ২৫টিতে দাঁড়ালো।

জন্মের কিছু সময় পর থেকেই মা জেব্রা ও সদ্য জন্ম নেওয়া শাবকটিকে নিয়ে বেষ্টনীতে বিচরণ করতে দেখা গেছে। নতুন শাবকের আগমনে জেব্রা পরিবার ছাড়াও পার্ক কর্তৃপক্ষের মধ্যেও তৈরি হয়েছে আনন্দের আবহ।

শনিবার (১০ এপ্রিল) সকালে বিষয়টি জানিয়েছেন পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান।

পার্কের বন্য প্রাণী পরিদর্শক সারোয়ার হোসেন জানান, মা জেব্রা ও শাবক উভয়েই সুস্থ রয়েছে। মা জেব্রাসহ শাবকটি অন্যান্য জেব্রার সঙ্গে বেষ্টনীর বিভিন্ন অংশ ঘুরে বেড়াচ্ছে। মা জেব্রার পুষ্টিমানের কথা বিবেচনায় খাদ্যে পরিবর্তন আনা হয়েছে। জেব্রার প্রধান খাবার ঘাস। বর্তমানে ঘাসের পাশাপাশি মা জেব্রাকে ছোলা, গাজর ও ভূষি দেওয়া হচ্ছে। নিরাপত্তা বিবেচনায় শাবকটি পুরুষ না মাদি তা এখনও জানা যায়নি। সদ্য জন্ম নেওয়া শাবকসহ পার্কটিতে বর্তমানে ২৫টি জেব্রা রয়েছে।

সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, পার্ক কর্তৃপক্ষের নিবিড় পরিচর্যা এবং করোনাকালে পর্যটকদের অনুপস্থিতিতে পার্কে পশুপাখির নিবির সান্নিধ্যে প্রজননের বেশি সুযোগ পেয়েছে। এজন‌্য তাদের ঘরে বাচ্চার উৎপাদন বেড়েছে। যেমন, করোনাকালে ৭টিসহ গত এক বছরে ৮টি জেব্রা বাচ্চা প্রসব করেছে। এছাড়াও করোনাকালে হরিণ পরিবারে ১২টি, শাম্বার পরিবারে ২টি, কমন ইলান পরিবারে ২টি বাচ্চাসহ কচ্চপ, মূয়র, উটপাখিসহ নানা পশু-পাখির ডেরায় আশাতীত বাচ্চা জন্ম নিয়েছে। ধীরে ধীরে সাফারী পার্কটি প্রাণী জন্মের মধ্য দিয়ে স্বয়ংসম্পূর্ণ হওয়ায় একসময় বিদেশ থেকে প্রাণী আমদানির উপর নির্ভরতা কমে আসবে।

রেজাউল/রাখী/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়