ঢাকা     বৃহস্পতিবার   ২৬ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১২ ১৪২৯ ||  ২৪ শাওয়াল ১৪৪৩

বঙ্গবন্ধু সাফারি পার্কের অবমুক্ত ২টি সম্বর হরিণ

কালিগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৩, ২১ অক্টোবর ২০২১  
বঙ্গবন্ধু সাফারি পার্কের অবমুক্ত ২টি সম্বর হরিণ

গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নরসিংদীর এক বাগান বাড়ি থেকে উদ্ধার হওয়া দুটি মাদি সম্বর হরিণ অবমুক্ত করা হয়েছে। আর এতে করে এই পার্কটিতে সম্বর হরিণের সংখ্যা দাঁড়ালো ছয়টি।  

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিকেলে রাইজিংবিডিকে এতথ্য নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান।  

এর আগে নরসিংদীর থেকে উদ্ধার হওয়া সম্বর হরিণ দুটি গত মঙ্গলবার (১৮ অক্টোবর) রাতে সাফারি পার্কের অবমুক্ত করা হয়।

তবিবুর রহমান বলেন, সাফারি পার্কের ওই হরিণ বেষ্টনীতে প্রাপ্ত বয়স্ক দুটি এবং দুটি বাচ্চা সম্বর হরিণ ছিল।  প্রাপ্ত বয়স্ক সম্বর হরিণের মধ্যে একটি মাদি ও একটি পুরুষ এবং বাচ্চা সম্বর হরিণের মধ্যে একটি মাদি ও একটি পুরুষ।  নরসিংদীর থেকে উদ্ধার হওয়া দুটি মাদি সম্বর হরিণক যোগ হয়েছে।  এখন পার্কে সম্বর হরিণের সংখ্যা দাঁড়ালো ছয়টিতে।  যারমধ্যে দুটি পুরুষ ও ৪টি মাদি হরিণ রয়েছে। 

তিনি আরো জানান, নতুন দুটি মাদি সম্বর হরিণ যোগ হওয়ায় পার্কে হরিণের প্রজনন ও তাদের সংখ্যা বৃদ্ধির সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে। 

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা রাইজিংবিডিকে বলেন, ‘বন্যপ্রাণী বিধি (হরিণ লালন পালনে সরকারি আইন) হওয়ার আগে ২০০৭ সালে মিরপুর চিড়িয়াখানা থেকে দুটি সম্বর হরিণ কিনে নিয়ে যান নরসিংদীর বাসিন্দা মো. জাফর আহমেদ চৌধুরী।  হরিণ দুটি তার বাগান বাড়িতে ছিল। কিন্তু ২০১৭ সালে হরিণ ও হাতি লালন পালনে বিধিমালা হয়।  এতে চিত্রা হরিণ পালনের কথা উল্লেখ থাকলেও সম্বর হরিণ পালনের কথা উল্লেখ নেই। খবর পেয়ে মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুরে ঢাকার বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের উদ্যোগে অভিযান চালিয়ে সম্বর হরিণ দুটি উদ্ধার করা হয়। 

তিনি আরো জানান, পরে ওই রাতেই উদ্ধার হওয়া সম্বর হরিণ দুটি সাফারি পার্কে অবমুক্ত করা হয়েছে।    

 

রফিক/মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়