ঢাকা     শনিবার   ২১ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪২৯ ||  ১৮ শাওয়াল ১৪৪৩

সাফারি পার্কে থমসন গজেলের পরিবারে নতুন অতিথি 

গাজীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০২, ১১ ডিসেম্বর ২০২১   আপডেট: ১১:০৯, ১১ ডিসেম্বর ২০২১
সাফারি পার্কে থমসন গজেলের পরিবারে নতুন অতিথি 

সাফারি পার্কে এবার আফ্রিকান প্রাণী থমসন গজেল পরিবারে এসেছে নতুন অতিথি

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এবার আফ্রিকান প্রাণী থমসন গজেল পরিবারে নতুন অতিথির জন্ম হয়েছে।

পার্কের আফ্রিকান সাফারিতে শুক্রবার (১০ ডিসেম্বর) মায়ের সঙ্গে নতুন অতিথিকে ঘুরতে দেখা যায়। নতুন অতিথি নিয়ে সাফারি পার্কে থমসন গজেল পরিবারের সংখ্যা দাঁড়ালো ৩টিতে।

শনিবার (১১ ডিসেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান।

তবিবুর রহমান জানান, গজেল আফ্রিকান সাফারিতে উন্মুক্ত অবস্থায় বিচরণ করে। তবে এক সপ্তাহ পূর্বে গজেল পরিবারে শাবকের জন্ম হলেও নিরাপত্তার কথা বিবেচনা করে মা সন্তানকে লুকিয়ে রাখায় তা দেখা যায়নি। শুক্রবার শাবক নিয়ে বের হয়ে আসায় তাদের দেখা যায়। এখন পর্যন্ত এ প্রাণীটি সুস্থ রয়েছে। এর আগেও এ পার্কে থমসন গজেল শাবকের জন্ম দিয়েছিল। কিন্তু হিংস্র প্রাণীর আক্রমণে শেষ পর্যন্ত বেঁচে থাকতে পারেনি। বর্তমানে নতুন অতিথি নিয়ে সাফারি পার্কে থমসন গজেলের সংখ্যা দাঁড়াল ৩টিতে। তবে নতুন শাবকটির এখনও লিঙ্গ নির্ধারণ করা সম্ভব হয়নি। এবার প্রাণীটিকে টিকিয়ে রাখতে নজদারির চেষ্টা করছেন বলেও জানান এই পার্ক কর্মকর্তা।

জানা গেছে, হরিণবিশিষ্ট থমসন গজেল মূলত আফ্রিকান এন্টিলুপ প্রজাতির প্রাণী। অনেক স্থানে এ প্রাণীকে টমি হিসেবেও ডাকা হয়। পূর্ব আফ্রিকার কেনিয়া ও তানজানিয়ার সেরিঙ্গেটি অলে এ প্রাণীর মূল আবাসস্থল। অভিযাত্রী জোসেফ থমসনের নামে এ প্রাণীটির নামকরণ করা হয়েছে। এরা তৃণভূমিতে বিচরণ করে থাকে। চিতার পরে চতুর্থ দ্রুততম স্থলপ্রাণী হিসেবে বিবেচনা করা হয় থমসন গজেলকে। এদের প্রধানত খাবার ঘাস। দৈর্ঘ্যে এরা ৮৮ সেমি পর্যন্ত হয়। ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার গতিতে দৌড়াতে পারে।

একটি পুরুষ গজেলের ওজন হয় ২০/৩০ কেজি, স্ত্রী গজলের ওজন ১৫/২৫ কেজি পর্যন্ত হয়। এদের চোখের চার পাশে সাদা রিং, চোখের কোণ থেকে নাকের দিকে কালো ডোরা, নাকের ওপর একটি কালো দাগ থাকে। পুরুষের চোখের সঙ্গে সুবিকশিত প্রিঅরবিটাল গ্রন্থি থাকে, যেগুলো ঘ্রাণ চিহিৃত অঞ্চলের জন্য ব্যবহৃত হয়। পুরুষের রিংযুক্ত শিং রয়েছে। স্ত্রীদের শিং থাকে না। দলের পুরুষ সদস্যরা অনেকটা যুদ্ধ করে নিজের অবস্থান তৈরি করে। স্ত্রী গজেলের গর্ভকাল সময় ১৬৬ দিন। প্রতিবার একটি করে শাবকের জন্ম দেয় থমসন গেজেল। সংখ্যার দিক দিয়ে কমে যাওয়ায় প্রাণীকে প্রায় বিপদাপন্ন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

রফিক/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়