ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

ইলিশে সয়লাব চাঁদপুরের মাছ ঘাট

চাঁদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৩, ২৬ জুলাই ২০২২   আপডেট: ২০:৪৫, ২৬ জুলাই ২০২২
ইলিশে সয়লাব চাঁদপুরের মাছ ঘাট

দেশের বিভিন্ন উপকূলীয় এলাকা থেকে ট্রলার নিয়ে চাঁদপুরের বড় স্টেশন মাছ ঘাটে আসতে শুরু করেছেন জেলেরা। প্রতিদিন গড়ে ২-৩ হাজার মণ ইলিশের সরবরাহ হচ্ছে এই ঘাটে। উপকূলীয় অঞ্চল থেকে ইলিশ বেশি আসায় দাম কিছুটা কম। তবে চাঁদপুরের পদ্মা-মেঘনার ইলিশ কম ধরা পড়ায় অপরিবর্তিত রয়েছে এই দুটি নদীর মাছের দাম।

আড়তদারদের দাবি, ঘাটে উপকূলীয় অঞ্চলের ইলিশ যেখানে দিনে ২-৩ হাজার মণ আসছে সেখানে চাঁদপুরের স্থানীয় পদ্মা-মেঘনার ইলিশ আসছে ১০-১২ মণ। এজন্যই দাম অপরিবর্তিত রয়েছে।

সাগরে ৬৫ দিনের মাছ ধরায় থাকা সরকারি নিয়েধাজ্ঞা উঠে যাওয়ার পর ২৩ জুলাই মধ্যরাত থেকে সাগরে যেতে শুরু করেন জেলেরা। জেলেদের দাবি, সাগর ও উপকূলীয় অঞ্চলে ভালো পরিমাণে ইলিশ মাছ ধরা পড়ছে। চাঁদপুরে ইলিশের তুলনামূলক দাম একটু বেশি পাওয়ার আশায় তারা এখানে মাছ নিয়ে আসছেন।

মঙ্গলবার (২৬ জুলাই) সরেজমিনে চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাট ঘুরে দেখা যায়, সাগর থেকে ট্রলারভর্তি মাছ নিয়ে ঘাটে আসছেন জেলেরা। শ্রমিকরা ট্রলার থেকে তুলে নিয়ে আড়তে স্তূপ করে রাখছেন ইলিশ। সবশেষে এসব মাছ নিলামে খরিদ করছেন আড়তদাররা।

আড়তদাররা জানান, উপকূলীয় অঞ্চল থেকে চাঁদপুর মাছ ঘাটে আসা ৫০০-৭০০ গ্রাম ওজনের ইলিশ ৬০০-৭০০ টাকা, ৭০০-৯০০ গ্রাম ওজনের ৭৫০-৯০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা এক সপ্তাহ আগেও ১০০-১৫০ টাকা বেশি দরে বিক্রি হতো।

জেলে হাশেম গাজী ও জয়নাল মাঝি বলেন, সাগরে ইলিশ ধরার নিষেধাজ্ঞা শেষে আমরা নদীতে নেমেছি। আলহামদুলিল্লাহ ভালো মাছ পাচ্ছি। চাঁদপুরে মাছের দাম একটু বেশি পাই। তাই সরাসরি চাঁদপুর মাছ ঘাটে চলে এসেছি।

চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটের আড়তদার সম্রাট বেপারী ও মাসুদ খান বলেন, দুদিন আগেও ঘাটে মাছের আমদানি ছিল এক হাজার মণের মতো। সেখানে সোমবার থেকে ইলিশের সরবরাহ অনেক বৃদ্ধি পেয়েছে। ঘাটে আসা ইলিশগুলো সাগর ও উপকূলীয় অঞ্চলের।

ঘাটে ইলিশ কিনতে আসা শরিফ গাজী ও রেদওয়ান বলেন, ইলিশের দাম কিছুটা সাধ্যের মধ্যে এসেছে। তবে পদ্মা-মেঘনার ইলিশের দাম এখনো কমেনি। ঘাটে এখন যেসব মাছ দেখছি তার বেশিরভাগই দক্ষিণাঞ্চলের। চাঁদপুরের মাছ কম দেখা যাচ্ছে। তাই হয়তো লোকাল ইলিশের দাম এখনো কমেনি।

চাঁদপুর মৎস্য বণিক সমিতির সভাপতি আব্দুল বারি মানিক জমাদার বলেন, ‘দুদিন ধরে দক্ষিণাঞ্চলের ইলিশ ঘাটে আসতে শুরু করায় সরবরাহ অনেক বৃদ্ধি পেয়েছে। আমদানি এমন থাকলে আশা করছি দাম আরও কিছুটা কমবে।

অমরেশ/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়